চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বইয়ের চাহিদা কখনও শেষ হবে না

যতই আমরা প্রযুক্তির সঙ্গে থাকি বইয়ের একটি আলাদা বিষয় থাকে। প্রধানমন্ত্রী অমর একুশে বইমেলা উদ্বোধন করে আজ এই চিরসত্য উচ্চারণ করলেন।

একজন মানুষের শুধু তার প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্যই বই দরকার নয়। তার মনন বিকাশের জন্য জরুরি বই। সভ্যতার অগ্রগতির জন্য মানুষকে আলোকিত করে তোলে বই। মানুষ যদি হয় সভ্যতার প্রধান নির্মাতা তবে সভ্য মানুষ নির্মাণের প্রধান বস্তুটিই হচ্ছে বই। সুতরাং বইয়ের বিকল্প নেই সভ্যতার বিনির্মাণে।

প্রযুক্তির প্রাধান্যে বই হারিয়ে যাবে এইসব শংকা বিগত কয়েক দশক যাবৎ উচ্চারিত হচ্ছে। কিন্তু আশার বিষয় প্রযুক্তি মানুষের যতটা প্রয়োজন ততটা মিটিয়েছে। বইয়ের মত মৌলিক বিষয় কিন্তু এই প্রযুক্তির কাছে হার মানেনি।

প্রাযুক্তিক সভ্যতার এক পর্যায়ে ই-বুকের দোহাই দিয়ে বই হারিয়ে যাওয়ার সম্ভাবনার কথা অনেকে বলেছেন। কিন্তু মুদ্রিত বইয়ের আবেদন ও প্রয়োজন এখনও ফুরিয়ে যায়নি। আমরা মনে করি, মুদ্রিত বই থাকবে আরো বহু দিন মানব সভ্যতাকে আলোকিত করার জন্য।

বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করে প্রধানমন্ত্রী আমাদের মননের সত্যই উচ্চারণ করেছেন। এই এক মাস মানুষ বই নিয়ে মেতে থাকুক, এরই ধারাবাহিকতায় পরবর্তী মাসগুলোও। বই প্রেমে মানুষ হয়ে উঠুক আলোকিত। মানুষের ভেতরে থাকা সংকীর্ণতা, কুসংস্কারগ্রস্ততা, কূপমণ্ডকতা দূর হয়ে যাক বইয়ের আলোতে। এই হোক আমাদের বই আনন্দের প্রত্যয়।