চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফ্রিল্যান্সিং হতে পারে বৈদেশিক মুদ্রা অর্জনের বড় খাত

তথ্য-প্রযুক্তির বিশ্বে ফ্রিল্যান্সিং হতে পারে ডিজিটাল বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের সব চেয়ে বড় খাত। বিশেষজ্ঞরা বলছেন, এ কাজে সফলতার জন্য দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ এবং ফ্রিল্যান্সারদের দক্ষতা অর্জন ও ধৈর্য ধরে কাজ করাটাই বেশি জরুরি।

মানিব্যাগে টাকা না থাকার চরম হতাশা থেকেই মূলত ফ্রিল্যান্সিংয়ে এসেছেন সুনামগঞ্জের মাহিদুল। শুরুতে কিছুটা বেগ পেতে হলেও এখন নিয়মিতই অর্থ আয় করছেন।

তিনি বলেন, প্রথম দিকে ফ্রিল্যান্সিংয়ের ব্যাপারে আমার তেমন কোন ধারণা ছিলো না। প্রথম প্রথম অনেক সমস্যায় পড়তে হয়েছে। তবে এখন আগে থেকে অবস্থা ভালো।

মাহিদুলের মত বাংলাদেশের হাজারো তরুণ এখন ফ্রিল্যান্সিংয়ের এর সাথে যুক্ত। বেকারত্ব দূর করতে আইটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে সরকারের বাড়ি বসে বড়লোক বা বিবিবি প্রোগ্রাম নতুন আশার আলো দেখিয়েছে। এর মাধ্যমে দেশের অসংখ্য তরুণকে আইটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এটা বেশ হতাশার বিষয় যে ফ্রিল্যান্সিং সাইটগুলোতে নিবন্ধিত ৫ লাখের মধ্যে সাড়ে চার লাখই ফ্রিল্যান্সিংয়ে আগ্রহ হারিয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিল্যান্সিং সম্পর্কে ভালোভাবে ধারণা না নিয়ে কাজ করতে যাওয়া, কাজ করার পর অর্থ উত্তোলনের প্রক্রিয়ায় জটিলতা, ইংরেজিতে দুর্বলতা আর প্রশিক্ষণ নিয়ে কাজ পাওয়ার অনিশ্চয়তার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতারণার কারণে নতুন ফ্রিল্যান্সাররা আগ্রহ হারাচ্ছেন।

সরকারের বিবিবি প্রকল্পের মাধ্যমে যেসব ফ্রিল্যান্সার তৈরি হচ্ছেন তারাও ততটা দক্ষতা অর্জন করতে পারছেন না।

বিশেষজ্ঞরা মনে করেন, বিদ্যামান সমস্যা সমাধান হলে বাংলাদেশের অনেক তরুণ আগ্রহী হবেন ফ্রিল্যান্সিংয়ে।