চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফ্যাশন দুনিয়ায় রাজত্ব করা ‘রোজ গোল্ড’ কেন এতো জনপ্রিয়?

লন্ডন থেকে জাকার্তার ফ্যাশন স্ট্রিট দিয়ে হেঁটে গেলে আপনি আশপাশে যাদের হেঁটে যেতে দেখবেন তাদের বেশিরভাগকেই অন্তত একটি রোজ গোল্ড পোশাক বা রোজ গোল্ড ব্যাগ অথবা অন্যান্য কোনো জুয়েলারি পরে হাঁটতে দেখবেন।

রোজ গোল্ড রঙটা গোলাপীরই একটি ভিন্নরকমের শেড। বর্তমান ফ্যাশন দুনিয়ার সব জায়গাতেই এখন একবার না একবার দেখা যাবে এই রঙ। মিলানে গত এপ্রিলে এক আসবাব মেলা যেটা বিশ্বের সবচেয়ে বড় বাৎসরিক অন্দরসাজ মেলায় রোজ গোল্ড কিচেনের চাহিদা সবচেয়ে বেশি ছিলো।

এই রঙটিই এখন সবচেয়ে বেশি দেখা যাচ্ছে বিয়েবাড়িতে, কেকে এমনকি পথে ঘাটে রোজ গোল্ড গাড়িরও দেখা মিলবে খুব।  কিন্তু কেন এই রঙ এতটা জনপ্রিয়?

সাধারণ মানুষের জন্য এই রঙটি প্রথম সামনে আসে ২০১৫ সালের সেপ্টেম্বরে যখন অ্যাপল রোজ গোল্ড আইফোন ৬এস লঞ্চ করে।  আইফোন ৬এস ছিলো অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় আয়োজন। যার ৪০ শতাংশ সেটি বাজারে আসার আগেই অর্ডার দেওয়া হয়েছিলো।

এই গ্যাজেটটি ছিলো মূলত তারকা ও সামাজিক মাধ্যমে প্রভাববিস্তারকারীদের জন্য। পরে সেটাই সবার কাছে আকাঙ্ক্ষিত হয়ে পড়ে।

তবে তারও আগে রোজ গোল্ড জুয়েলারি প্রথম সবার মধ্যে আকর্ষণ তৈরি করে। যেটা ডিজাইনার জিম্মি চু ও কাভাল্লি কপার কালারের বিভিন্ন উপাদান তৈরি করে সবার নজর কাড়েন।

ফ্যাশন হোক, ফার্নিশিং বা বিয়ের সাজসজ্জা পুরোটাই নির্ধারিত হয়ে থাকে কালার সুইচিং মেশিন সিস্টেম প্যান্টনের পরামর্শমতো। প্রতি বছর প্যান্টন একটি রঙ নিয়ে আসে। আর সেটাই পরে ফ্যাশন ডিজাইনাররা, অন্দরসজ্জা বিশেষজ্ঞরা এবং বিয়ে ইন্ডাস্ট্রি নোটিশ হিসেবে নেয়।  সেই রঙেরই রাজত্ব চলে পুরো বছর জুড়ে।  কখনো কিছু রঙ থেকে যায় বছরের পর বছর। তেমনই একটি রঙ রোজ গোল্ড।

কিছু কারণে রোজ গোল্ড এখনো সবার কাছেই খুবই পছন্দের রঙ। ম্যারি ক্লারির ডিজিটাল ফ্যাশন এডিটর পেনি গোল্ডস্টোন বলেন, এই রঙটি বেশি পছন্দ করার কারণ এতে সামাজিক মাধ্যমে পোস্টে ছবিটা খুব ভালো দেখা যায়।

প্যানাসনিক পরিচালিত একটি বাজার জরিপে দেখা যায় ২০-২৯ বছর বয়সী জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের নারীরা হেয়ারড্রায়ার বা হেয়ার স্ট্রেটনারের ক্ষেত্রে রোজ গোল্ড রঙ পছন্দ করেন কারণ তারা এটাকে নারীদের এবং মার্জিত একটি রঙ মনে করেন।

তবে ব্রিটিশ হাই স্ট্রিট ফ্যাশন রিটেইলার নিউ লুক রোজ গোল্ডকে বিশেষ নিরপেক্ষ রঙ হিসেবেই আখ্যায়িত করেন। বিশেষ করে জুতা, ব্যাগ ও জুয়েলারির ক্ষেত্রে।

রোজ গোল্ডের রাজত্ব চলছে তবে আর কতদিন রাজত্ব করবে এই রঙ সেটা পুরোপুরি নির্ভর করবে ক্রেতাদের পছন্দের উপরই- এমনটাই বলছেন বিশ্ব ফ্যাশন বোদ্ধারা।