চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুকের শেষ পোস্টে অমরত্ব

৩১ ডিসেম্বর বছরের শেষ রাত। নতুন বছরের জন্য নতুন স্বপ্ন। ম্যাথিউও তার
ব্যতিক্রম নন। মনে মনে প্ল্যান করছেন নতুন বছরের কী কী করবেন, কী আছে, কী
নেই, বছরের শেষ দিনটা কীভাবে কাটাবেন। এ নিয়ে সকাল সকাল ফেসবুকে একটা
পোস্টও দিলেন তিনি। কিন্তু সেটাই যে ফেসবুকে তার শেষ উপস্থিতি হবে তা
নিশ্চয়ই ভাবতেও পারেননি।

এটাও হয়তো ভাবেননি তার এই একটা পোস্ট ভাইরাল হয়ে ছড়িয়ে দেবে তাকে সবার কাছে।

গত ৩১ ডিসেম্বর রাত ৮টার কিছু আগে মোটর সাইকেলে করে মোড় পার হওয়ার সময় একটি গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই নিহত হন ফ্লোরিডার ৩১ বছর বয়সী ম্যাথিউ ডিরিমার। চালক ৫৯ বছরের স্টিভেন লি ক্লার্ক মাতাল অবস্থায় গাড়ি মোটর সাইকেল লেনে তুলে দিলে ওই দুর্ঘটনা ঘটে।

এর আগে সকাল ১০টায় ম্যাথিউ তার শেষ ফেসবুক পোস্টে লিখেছিলেন: ‘২০১৫-র শেষ দিন!!! সারা বছরের কাজকর্মের কথা ভেবে আজ আমি ধ্যান করবো। কিছু হারিয়েছি, কিছু পেয়েছি, পরিবার আগের চেয়ে অনেক কাছে এসেছে, দৃঢ় হয়েছে, ভালোবাসার মানুষগুলো হারিয়ে গেছে, নতুন বন্ধুও পেয়েছি।

এমন অনেক সময় গেছে যখন আমি ঘণ্টার পর ঘণ্টা নতজানু হয়ে প্রার্থনা করে গেছি এবং অন্য সময় অন্যদের প্রার্থনায় নেতৃত্ব দিয়েছি। আমার বিশ্বাস প্রতিদিন (আমার মাঝে) বোধোদয় ঘটায় যে, মানুষ, জীবন এবং পরিস্থিতি সময়ের সাথে ভালোর জন্যই বদলায়। ২০১৫-তে আমার জয় করা, অন্যদের সাথে শেয়ার করা বিশাল চ্যালেঞ্জগুলোর দিকে আমি ফিরে তাকাই, আর আবারো নিজেকে খুঁজে পাই… ধন্যবাদ দেয়ার জন্য আর বলার জন্য এসো ২০১৬, অনেক কাজ করা বাকি আছে!

এবং আমি সত্যি জানি না আজ রাতে আমি কোথায় থাকবো। কিন্তু আমি জানি যেখানে থাকবো সেখানেই আমার থাকার কথা।’

আবেগময় এই স্ট্যাটাসের সঙ্গে পোস্ট করা ছবিতে ছিলো আরেকটা হৃদয়গ্রাহী বার্তা ‘আমরা জন্মাই একদিনে। আমরা মারা যাই একদিনে। আমরা বদলে যেতে পারি একদিনে। আর প্রেমেও পড়তে পারি একদিনে। মাত্র একদিনেই যে কোনো কিছু ঘটে যেতে পারে।’

পোস্টের কমেন্টে ম্যাথিউ লিখেছিলেন, নতুন বছরে সব বাধার সঙ্গে লড়াই করে তিনি আরো নিঃস্বার্থ হতে চান। অনেক দিন পর এমন একটি অনুপ্রেরণাময় সকাল পেয়েছেন বলেও লিখেন তিনি।

ম্যাথিউর মৃত্যুর পর ট্যাগ-শেয়ারে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে পোস্টটি। জীবন-মৃত্যু আর বেঁচে থাকা নিয়ে এমন একটি পোস্ট দেয়ার দিনই মারা গেলেন ম্যাথিউ – এই ব্যাপারটাই যেনো অনেক বড় ধাক্কা সবার কাছে। প্রাণবন্ত জীবনবোধ আর আশাবাদে ভরা পোস্টটি মানুষের মনে নতুন করে যেনো বিশ্বাসের জন্ম দিয়েছে। মনে করিয়ে দিয়েছে জীবনের মূল্য, সম্পর্ক আর ভালোবাসার মূল্যের কথা।