চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফাইনাল যুদ্ধে ‘ওপেনিং’ চমক

পাঁচ বোলারকে ব্যবহার করেও শতরানের আগে একটি উইকেট বের করতে পারেননি বিরাট কোহলি। পাকিস্তানকে কেবল শুরুতে যা একটু অগোছালো মনে হয়েছে। সেই সময় পেছনে ফেলে ওপেনিং জুটিতে রীতিমতো রেকর্ড গড়েছে দলটি।

আইসিসির কোনও আসরে এটিই পাকিস্তানের সর্বোচ্চ রানের ওপেনিং জুটি। এখন পর্যন্ত দুজনে যোগ করেছেন ১২৭ রান।  ১৯৯৬ সালে আমির সোহেল ও সাইদ আনোয়োরের করা ৮৪ রান ছিল আগের সর্বোচ্চ।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

আজহার ৫৯ ও ফখর ৫৬ রানে অপরাজিত থেকে ব্যাট করছেন। অথচ ভারত উইকেটের দেখা পেতে পারতো ম্যাচের শুরুতেই। ৩ রানে জীবন পান ফখর। জসপ্রীত বুমরাহর বলে উইকেটের পেছনে ধোনির হাতে ক্যাচ তুলে দেন এ বাঁহাতি ব্যাটসম্যান। পরে রিপ্লেতে দেখা যায় বলটি ‘নো’ ছিল। জীবন পেয়ে আরও সাবধানী হয়েই আজহারকে সঙ্গ দিচ্ছেন ফখর।

ভারত-পাকিস্তানের মধ্যে এটি ১২৯তম ম্যাচ। এর আগে ১২৮ বারের লড়াইয়ে পাকিস্তান জিতেছে ৭২ ম্যাচে, ভারত ৫২টিতে। পরিত্যক্ত হয়েছে চারটি ম্যাচ। মুখোমুখি দেখায় ইংল্যান্ডের মাটিতে সবশেষ দুটি ম্যাচে জিতেছে ভারত।

চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরে এসে এবারই প্রথম ফাইনাল খেলছে পাকিস্তান। অন্যদিকে ভারত দুই বার জিতেছে শিরোপা। এক বার পেয়েছে রানার্সআপ ট্রফি। ২০০২ সালে শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে চ্যাম্পিয়ন হয় ভারত। ২০১৩ সালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে ধোনির দল।

চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় আসরেই শিরোপার সুযোগ সামনে এসেছিল ভারতের। কিন্তু ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটে হেরে সে স্বপ্ন পূরণ হয়নি দলটির।এবার সুযোগ টানা দুইয়ের।