চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘প্রাণসখা ঢাকা’ ভাবনার জগৎ পরিচ্ছন্ন করতে মেয়রের আহ্বান

ঢাকার প্রতি ভালোবাসা বাড়াতে শাহবাগ চত্বরে ‘প্রাণসখা ঢাকা’ অনুষ্ঠানে দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেছেন, আমরা একটি পরিছন্ন নগর গড়তে চাই। শুধু পরিচ্ছন্ন নগর বলতে রাস্তাঘাট পরিচ্ছন্ন নয়, তার সঙ্গে আমাদের ভাবনার ও চিন্তার জগৎ পরিচ্ছন্ন করতে হবে। তাহলেই জীবনে পরিচ্ছন্নতা আসবে।

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে ঢাকা পরিচ্ছন্ন রাখতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এক ভিন্নধর্মী অনুষ্ঠানের আয়োজন করে। এ  আয়োজনের সহযোগী হিসেবে ছিলো বেসরকারি টেলিভিশন চ্যানেল আই ও বিজ্ঞাপনী সংস্থা মাত্রা।

ঢাকাবাসীদের পরিচ্ছন্ন থাকার আহ্বান জানিয়ে সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, জেমস, জলের গান, শিরোনামহীনসহ দেশের জনপ্রিয় শিল্পীরা গানা পরিবেশন করেন। 

ভালবাসার প্রথম প্রহরে ঢাকার প্রতি ভালোবাসা জানিয়ে ‘প্রাণসখা ঢাকা’ অনুষ্ঠান শুরু হয় জলের গানের পরিবেশনের মধ্য দিয়ে।

২০১৬ সালকে পরিচ্ছন্নতার বছর ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এরই ধারাবাহিকতায় শাহবাগে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রাণসখা ঢাকা’র আয়োজন করা হয়। অনুষ্ঠানে যোগ দিয়ে  শহরের প্রতি যত্ন নেওয়ার আহ্বান জানান বিশিষ্টজনরা।

চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, যার যার অবস্থানের পাশপাশি রাষ্ট্রের দায়িত্ব রয়েছে কাজগুলোকে বাস্তবায়ন করার। শুধু মুখে নয় কাজটি সত্যি সত্যি করার জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। 

ঢাকা থাক আমাদের হৃদয়ে, ঢাকা থাক আমাদের ভালোবাসায়, ঢাকা প্রতি মনে এমন আচরণ আনার জন্য  আহ্বান জানান সাহিত্যিক সৈয়দ শামসুল হক। সারাদিনব্যাপী ‘প্রাণসখা’ অনুষ্ঠানে নাচ, গান আর আনন্দ আয়োজনেও ঘুরে ফিরে আসে পরিচ্ছন্ন নগরী গড়ে তোলার তাগিদ।

সাংস্কৃতিক অঙ্গনের অনেকে বলেছেন, এ দেশের সংস্কৃত কর্মীরা এমন সৎ কাজের জন্য পূর্ণ সমর্থন জানাচ্ছে। নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন বলেন, ‘প্রাণসখা ঢাকা’ যেটি ঢাকাকে নতুন একটি মাত্রায় প্রতিষ্ঠিত করবে বলে আমাদের ধারনা।

উদ্বোধন অনুষ্ঠানের পর শুরু হয় মূল সাংস্কৃতিক অনুষ্ঠান।