চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রাণভিক্ষার আবেদন করেছেন সাকা-মুজাহিদ

প্রাণভিক্ষার আবেদন করেছেন সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুহাম্মদ মুজাহিদ। রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনটি তারা ম্যাজিস্ট্রেটের কাছে জমা দিয়েছেন। এর কিছুক্ষণ আগে তাদের সঙ্গে সাক্ষাৎ করে এসে তারা আবেদন করবেন বলে জানায় কারা কর্তৃপক্ষ। মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের আদেশ পাওয়া সাকা চৌধুরী এবং আলী আহসান মুহাম্মদ মুজাহিদ প্রাণভিক্ষার আবেদন করবেন কিনা সেই বিষয়ে জানতে দুই ম্যাজিস্ট্রেট সকালে কারাগারের ভেতরে যান।

প্রথমে তারা মৌখিক ভাবে দুইজন ম্যাজিস্ট্রেটের কাছে প্রাণভিক্ষার কথা জানান পরে প্রাণভিক্ষার আবেদনের দুটি ফর্ম নিয়ে পূরণ করে ম্যাজিস্ট্রেটের কাছে জমা দেন বলে নিশ্চিত করেন কারা কর্তৃপক্ষ।

তবে মুজাহিদের ছেলে আলী আহমেদ মাবরুর এর আগে বলেছেন, তার বাবা আইনজীবী বা পরিবারের সদস্যদের সঙ্গে কথা না বলে কোনো সিদ্ধান্ত গ্রহণ করবেন না।

কারাগারের ভেতরে যাওয়া দুই ম্যাজিস্ট্রেট বের হয়ে না আসা পর্যন্ত এই বিষয়ে আর বিস্তারিত নিশ্চিত করা যাচ্ছেনা। 

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত এই দুই যুদ্ধাপরাধীর ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেওয়ার পর থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। এমনকি এই এলাকায় যান চলাচলও সীমিত করে দেওয়া হয়েছে। এরই মধ্যে সেখানে এসেছেন অন্যান্য থানার নিরাপত্তাকর্মীরাও।

সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুহাম্মদ মুজাহিদের সঙ্গে কথা বলার পাশাপাশি এসময় দুই ম্যাজিস্ট্রেট ফাঁসির মঞ্চ পরিদর্শন ও কারাগারের অবস্থাও পর্যবেক্ষণ করবেন।

রায় কার্যকরে সরকারের নির্বাহী আদেশ পেলেই কারা কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করবে বলে জানা গেছে।