চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তিনদিনের সফরে সুইডেন যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ক্যান্ডিনেভীয় দেশ সুইডেনে তিন দিনের দ্বিপক্ষীয় সফরে লন্ডনের উদ্দেশে আজ ঢাকা ত্যাগ করবেন। প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে তিনি সুইডেন সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর সুইডেন সফর দেশটিতে বাংলাদেশের কোনো সরকার অথবা রাষ্ট্রপ্রধানের প্রথম দ্বিপাক্ষিক সফর হতে যাচ্ছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, এই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডিশ প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

মঙ্গলবার দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। একই দিন স্থানীয় সময় সন্ধ্যায় ব্রিটেনের রাজধানী লন্ডনের হিথ্রো বিমানবন্দরে ফ্লাইটটির অবতরণের কথা রয়েছে। যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাউনাইন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

লন্ডনে ২৪ ঘণ্টা যাত্রাবিরতির পর শেখ হাসিনা ১৪ জুন স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬টায় স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সুইডেনের রাজধানী স্টকহোমের উদ্দেশে রওনা হবেন। ওইদিনই স্থানীয় সময় রাত ৯ টা ৪০ মিনিটে স্টকহোম অরিয়ান্দা বিমানবন্দরে ফ্লাইটটির অবতরণের কথা রয়েছে। সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

বিমানবন্দর থেকে একটি সুসজ্জিত মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রধানমন্ত্রীকে গ্র্যান্ড হোটেলে নিয়ে যাওয়া হবে বলে জানানো হয়েছে। সুইডেনে সফরকালে ওই হোটেলেই তিনি থাকবেন।

১৫ জুন (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রী সুইডিশ পার্লামেন্টে যাবেন এবং পার্লামেন্টের ভারপ্রাপ্ত স্পিকার টোবিয়াস বিলস্ট্রমের সঙ্গে বৈঠক করবেন। পরে তিনি রয়্যাল ক্যাসল-এ সুইডিশ রাজা ষোড়শ কার্ল-এর সঙ্গে দেখা করবেন। সুইডিশ প্রধানমন্ত্রী লোফভেনের সঙ্গে ওইদিন দুপুরে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করবেন শেখ হাসিনা। বৈঠক শেষে তিনি সুইডিশ প্রধানমন্ত্রীর দেয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেবেন।

সুইডিশ উপ-প্রধানমন্ত্রী ইসাবেলা লেভিন এবং বিচার ও অভিবাসন মন্ত্রী মরগান জোহানসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেখা করবেন। তিনি বৃহস্পতিবার সন্ধ্যায় প্রবাসী বাংলাদেশীদের একটি সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

পরদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বাংলাদেশ-সুইডেন ব্যবসা ও বিনিয়োগ ফোরামে যোগ দেবেন শেখ হাসিনা। তিনি এইচ অ্যান্ড এম-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কার্ল-জোহান পার্সন এবং প্রেসিডেন্ট অব ইনভেস্টর জ্যাকব ওয়ালেনবার্গ, ভাইস প্রেসিডেন্ট মার্কাস ওয়ালেনবার্গ এবং এবিবি সুইডেন এর সিইও জোহান সোডারস্টর্মের সঙ্গে বৈঠক করবেন বলেও আশা করা হচ্ছে।

সুইডেনে তিন দিনের দ্বিপাক্ষিক সফর শেষে প্রধানমন্ত্রী আগামী ১৭ জুন লন্ডন হয়ে দেশে ফিরে আসবেন। এ সফরে প্রধানমন্ত্রী ৪৭ সদস্যের একটি ব্যবসায়ী দলসহ উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা বাসস।

প্রধানমন্ত্রীর সুইডেন সফর ইউরোপ ও বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।