চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রতি ১০ জনের ৯ জনই পত্রিকা পড়েন না: গবেষণা

প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই দৈনিক ভিত্তিতে খবরের কাগজ অনুসরণ করেন না বা পড়েন না। মাত্র ৪ শতাংশ মানুষ আন্তর্জাতিক খবর জানার ক্ষেত্রে পত্রিকা পছন্দ করে। তবে মুদ্রিত খবরের কাগজ দ্রুতই অবস্থান হারালেও সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মগুলো নিউজ কন্টেন্ট দিয়ে ক্রমেই ব্যবহারকারীদের আকৃষ্ট করছে।

গণমাধ্যম ব্যবহার বিষয়ক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বিশেষায়িত মিডিয়া প্ল্যাটফর্ম omnesmedia.com নতুন এই গবেষণা পত্রটি প্রকাশ করে। জরিপে অংশগ্রহণ করে ১৪টিরও বেশি দেশের সমাজের বিভিন্ন শ্রেণীর ১০ হাজার অংশগ্রহণকারী।

অংশগ্রহণকারীদের ৪২ শতাংশ আন্তর্জাতিক সংবাদ জানতে সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মগুলোকেই পছন্দ করে। ২৪ শতাংশ ই-নিউজ সাইট অনুসরণ করে এবং ২০ শতাংশ টেলিভিশনকে পছন্দ করে। অপর ৮ শতাংশ মোবাইল অ্যাপ্লিকেশনকে অগ্রাধিকার দেয়। আর মাত্র ৪ শতাংশ খবরের কাগজ এবং ২ শতাংশ রেডিও থেকে সংবাদ গ্রহণ করে। অধিকাংশ ভোক্তা নিউজ আপডেটের জন্য ফোন এবং কম্পিউটারের প্রতি ঝুঁকছে।

মুদ্রিত খবরের কাগজ তার ইলেকট্রনিক বিকল্পের কাছে হেরে যাচ্ছে, এই গবেষণা নতুন করে আবারও তা প্রমাণ করলো।

বাজমা মিডিয়ার সিইও নাসের আল সারামি omnesmedia.com এর ডেভেলপার এবং অপারেটর। তিনি বলেন: এতে কোন সন্দেহ নেই যে, আজকের মিডিয়া বাজার প্রথাগত মিডিয়া ও নিউ মিডিয়ার মধ্যে একটি অভূতপূর্ব প্রতিযোগিতা প্রত্যক্ষ করছে। নিউ মিডিয়ার মধ্যে রয়েছে সামাজিক নেটওয়ার্ক, ওয়েবসাইট ও অন্যান্য ই-নিউজ অ্যাপস।

“দ্রুত খবর প্রাপ্তির ক্রমবর্ধমান চাহিদার জন্য ক্রমেই জায়গা দখল করে নিচ্ছে নিউ মিডিয়া। এই প্রবণতা সামাজিক মাধ্যম সাইটগুলো ও ই-নিউজ এর পাশে প্রথাগত মিডিয়াকে পিছনে ফেলে দিচ্ছে।”

নিউ মিডিয়ার ক্ষেত্রে সীমাবদ্ধতা কম, বিষয়টির দিকে ইঙ্গিত করে তিনি বলেন: এটা কোন রকম বাধা বা সেন্সরশিপ থেকে সম্পূর্ণ স্বাধীন। এতে প্রথাগত মিডিয়া থেকে দ্রুততর তারা মানুষের কাছে পৌঁছাতে পারে। এছাড়াও নিউ মিডিয়ার আধিপত্য বজায় রাখতে সহায়ক হয়েছে একটি বৃহৎ সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী।

তবে এ ধরনের মিডিয়ার কন্টেন্ট, মার্কেটিং এবং যথার্থতার ক্ষেত্রে আরও উন্নতি করা প্রয়োজন বলে অভিমত তার।