চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পৌষের শেষে হঠাৎ ঝিরিঝিরি বৃষ্টি

পৌষের শেষ ভাগে এসে শীতের তীব্রতা আনতে রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। 

মঙ্গলবার আবহাওয়া অফিস বলছে: এই বৃষ্টিতে রাতের তাপমাত্রা বেশি থাকলেও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আগামী কয়েকদিন বিশেষ করে ১৪ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পশ্চিমা লঘুচাপের প্রভাবে এ অবস্থা বিরাজ করতে পারে। দিনগুলোতে বেশিরভাগ সময় আকাশ মেঘলা থাকতে পারে।

গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা ২-১ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে রাতের তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া দপ্তর আরো জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশির ভাগ এলাকায়ই সর্বনিম্ন তাপমাত্রা আগের চেয়ে বেড়েছে।