চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পোশাকখাতের অর্থায়নে বড় বাধা বিলম্বিত রপ্তানি

বিআইবিএমের গবেষণা প্রতিবেদন

তৈরি পোশাক রপ্তানিতে নিয়োজিত ব্যবসায়ী এবং আর্থিকখাত সংশ্লিষ্ট ব্যক্তিদের নানারকম অজ্ঞতা রয়েছে। এ কারণে বিলম্বিত রপ্তানির ক্ষেত্রে অর্থায়ন বড় রকমের বাধা তৈরি করছে। এ খাতে অর্থায়নে ব্যাংক ও ব্যবসায়ীদের সচেতনতা এবং দক্ষতা বাড়ানো দরকার বলে পরামর্শ দেয়া হয়েছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) গবেষণা প্রতিবেদনে এমন পরামর্শের প্রয়োজনীতার কথা উঠে এসেছে।

রোববার রাজধানীর বিআইবিএম অডিটোরিয়ামে ‘ট্রেড ফ্যাসিলিটেশনস ইন আরএমজি বাই ব্যাংকস: রিস্কস অ্যান্ড মিটিগেশন টেকনিকস’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) ড. শাহ মো. আহসান হাবীব।

তিনি বলেন, ৬৬ শতাংশ ব্যাংকার মনে করে, পোশাকখাতের অর্থায়নে বড় বাধা বিলম্বিত রপ্তানি। আর ৫৩ শতাংশ ব্যাংকারের ধারণা, রপ্তানিকারকরা সঠিকভাবে কাগজপত্র উপস্থাপন না করায় অর্থায়নে জটিলতা তৈরি হয়। তাই এ খাতের অর্থায়নে ব্যাংক ও ব্যবসায়ীদের সচেতনতা ও দক্ষতা বাড়ানো দরকার।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, গ্রাহকদের ব্যাংকের বৈদেশিক বাণিজ্য সেবার মান আগের চেয়ে ভালো। তবে পুরোপুরি কমপ্ল্যায়েন্স মানার বিষয়টি বিশ্বব্যাপী উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে তৈরি পোশাক খাতে। এ জন্য সংশ্লিষ্টদের বিষয়টি নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। পোশাকখাতের ঝুঁকিসহ বিভিন্ন দিক প্রবন্ধে তুলে ধরা হয়।

এই গবেষণা দলে ছিলেন বিজিএমইএর পরিচালক মনির হোসেন, বিআইবিএমের সহকারী অধ্যাপক অন্তরা জেরীন ও অধ্যাপক তোফায়েল আহমেদ, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান, ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমান, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট নেসারুল হক, বিকেএমইএর সহ-যুগ্ম সম্পাদক ফারুক হোসেন।

কর্মশালায় বিআইবিএমের চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক বরকত-এ-খোদা বলেন, ব্যাংক খাতের রপ্তানিকেন্দ্রীক জালিয়াতি কমাতে ব্যাংকারদের প্রশিক্ষণের অংশ হিসেবে বিজিএমইএর মতো বিআইবিএমেও নতুন কোর্স চালুর সুযোগ রয়েছে। এটি বৈদেশিক বাণিজ্যে জালিয়াতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পোশাকখাতের রপ্তানিসংক্রান্ত প্রক্রিয়া পুরোপুরি অটোমেশন হলে দীর্ঘ মেয়াদী সুফল পাওয়া যাবে।

বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, বৈদেশিক বাণিজ্যে ঝুঁকি কমাতে সরকারের পক্ষ থেকে নীতিগত সহায়তা দিতে হবে। পোশাক রপ্তানিতে ব্যাংকের সবচেয়ে বড় ঝুঁকির জায়গা সাব-কনট্রাক্ট। ব্যাংক কর্মকর্তাদের সাব-কনট্রাক্টের বিষয়ে সর্তক হতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক অধ্যাপক ইয়াছিন আলি বলেন, দেশ থেকে ঋণের নামে অর্থ পাচার বড় অপরাধ। ব্যাংক কর্মকর্তারা জেনেও অনেক ক্ষেত্রে কিছুই করতে পারে না। তবে একটি ফাঁস হলে তখন অন্য ঘটনাগুলো সামনে চলে আসে।

এবিবি চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমদানি-রপ্তানিপ্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাংককে উদ্যোগ নিয়ে নজরদারি করতে হবে। এতে কোনো অসঙ্গতি থাকলে তা দূর সম্ভব হবে।

বিকেএমইএ দ্বিতীয় সহ-সভাপতি ব্যবসায়ী ফজলে শামীম এহসান বলেন, নানা কারণে ৬৫ শতাংশ রপ্তানি নির্দিষ্ট সময়ে করা সম্ভব হয় না। এটি বড় চ্যালেঞ্জ।

এর কারণ হিসেবে তিনি পোশাকখাতের দক্ষ শ্রমিক সংকটের কথা উল্লেখ করেন।

সমাপনী বক্তব্যে বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে ব্যাংকার আরও দক্ষতার সঙ্গে কাজ করতে হবে। গ্রাহকদেরও সচেতন করার উদ্যোগ নিতে হবে। এ জন্য সংশ্লিষ্ট ব্যাংকের পক্ষ থেকে প্রশিক্ষণের উদ্যোগ নেয়া দরকার।