চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পূর্বাচলে স্টেডিয়াম-আর্কাইভ, বাদ যাবে না মিরপুরও

রাজধানীর পূর্বাচলে নতুন ক্রিকেট স্টেডিয়াম তৈরির পরিকল্পনা আলোর মুখ দেখতে যাচ্ছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, জমি বরাদ্দের কাজ প্রায় চূড়ান্ত। নতুন এই স্টেডিয়াম ঘিরেই পরিকল্পনা বিস্তৃত করছে বিসিবি। পূর্ণাঙ্গ ক্রিকেট আর্কাইভ তৈরি করা হবে নতুন ভেন্যুতেই। তবে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামেও থাকবে স্মৃতি সংরক্ষণের উদ্যোগ।

বুধবার হোম অব ক্রিকেট ছুঁয়েছে শততম ওয়ানডের মাইলফলক। ২০১৬ সালে হওয়া প্রথম ওয়ানডের স্মৃতিচিত্র নেই শের-ই-বাংলা স্টেডিয়ামের কোথাও। এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন মাঠে প্রথম ম্যাচসেরার পুরস্কার হাতে তোলা আফতাব আহমেদ। বিসিবি সভাপতির কাছেও প্রসঙ্গটি তোলা হয়।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

‘এটা নিয়ে অবশ্যই আমাদের চিন্তা আছে। এটা নিয়ে আমরা কাজ শুরু করেছি। দুর্ভাগ্য, যে ধরনের পরিকল্পনা করতে চাচ্ছি সেটার জন্য মিরপুরে জায়গা কম। যতটুকু করা যায় সে ব্যাপারে ইতিমধ্যেই কাজ শুরু করেছি। কমিটি করেছি। তাছাড়া পূর্বাচলে আমাদের একটা নতুন স্টেডিয়াম হচ্ছে। এখন যেটা করছি আমরা, ওটাকে মাথায় রেখে করছি। কাজটা এখান থেকে শুরু হবে, পূর্বাচলেও থাকবে। এখানটা (মিরপুর স্টেডিয়াম) তো আর চলে যাচ্ছে না। স্মৃতি থাকবেই, স্টেডিয়াম তো থাকবেই। যতটুকু করা যায়। বাকিগুলো আমরা ওখানে (পূর্বাচলে) নিয়ে যাব।’

নতুন ভেন্যুর জমি বরাদ্দ প্রসঙ্গে নাজমুল হাসান বললেন, ‘পূর্বাচল স্টেডিয়াম নিয়ে আপডেট হচ্ছে, স্টেডিয়ামের জমি বরাদ্দ দেয়ার জন্য সরকারের তরফ থেকে উদ্যোগ আগেই নেয়া হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয় থেকে শুরু করে প্রয়োজনীয় সব জায়গা থেকেই অনুমোদন হয়ে গেছে। ক্রীড়া মন্ত্রণালয় থেকে আবার প্রধানমন্ত্রীর অফিসে গেছে ফাইলটা। পূর্ণাঙ্গ অনুমোদনের কাজ প্রায় শেষ পর্যায়ে। একদিন আমারা বসে চূড়ান্ত সিদ্ধান্ত নিবো।’

‘হোম অব ক্রিকেট’ হওয়ার পর থেকেই মিরপুরে আর্কাইভ তৈরির অনেক আশ্বাস দিয়েছেন সাবেক বোর্ড সভাপতিরা। এমনকি নাজমুল হাসান পাপনের বোর্ডও এ নিয়ে আশ্বাস দিয়েছেন বহুবার। বোর্ড প্রধানের কথা এবার আলোর মুখ দেখতে যাওয়ার সম্ভাবনাও জাগল।