চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুলিশে যুক্ত হচ্ছে নতুন ‘এন্টি টেররিজম ইউনিট’

জঙ্গি ও সন্ত্রাস দমনে পুলিশের একটি বিশেষায়িত ইউনিট গঠন করছে সরকার। ‘পুলিশ এন্টি টেররিজম ইউনিট’ নামে ৫৯২ সদস্যের এই দলের নেতৃত্বে থাকবেন পুলিশের একজন অতিরিক্ত মহাপরিদর্শক। এই ইউনিট সারাদেশে সমন্বিতভাবে জঙ্গি ও সন্ত্রাস দমনে দায়িত্ব পালন করবে। পুলিশ সদর দফতর সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

নতুন এ ইউনিট গঠনের প্রস্তাব এরইমধ্যে পুলিশ সদর দপ্তর হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পেয়েছে। প্রস্তাবটি এখন অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সেখান থেকে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদন পেলেই পুলিশ বিভাগের বহু কাঙ্ক্ষিত এ ইউনিট কার্যক্রম শুরু করতে পারবে।

এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমকে বলেন, এতদিন ডিএমপির অধীন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট (সিটিটিসি) দায়িত্ব পালন করলেও এখন পুলিশ সদর দপ্তরের অধীনে নতুন ইউনিট গঠন করা হচ্ছে, যারা দেশব্যাপী দায়িত্ব পালন করতে পারবে। গুরুত্ব বিবেচনায় ডিএমপির ইউনিটও কার্যকর থাকবে।

পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের আশা আগামী এক মাসের মধ্যেই ‘পুলিশ এন্টি টেররিজম ইউনিট’ কার্যক্রম শুরু করতে পারবে। নতুন এ ইউনিটের সদর দপ্তর হবে ঢাকায়। প্রয়োজন অনুসারে বিভাগীয় পর্যায়েও কার্যালয় থাকতে পারে।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (গোপনীয়) মো. মনিরুজ্জামান চ্যানেল আই অনলাইনকে বলেন, পুলিশের এন্টি টেররিজম ইউনিটের জন্য ৫৯২ জন জনবলের প্রস্তাব পাঠানো হয়েছে। নতুন এ ইউনিটের প্রধান হবেন একজন অতিরিক্ত আইজিপি। এ ছাড়া এ ইউনিটে একজন ডিআইজি, একজন অতিরিক্ত ডিআইজি ও ৮ জন পুলিশ সুপার থাকবেন।

পুলিশ সদর দফতর সূত্র জানায় জঙ্গিদের নির্মূল করা ছাড়াও এ ইউনিটে কাজ করবে হাদিস কোরাআনের ভুল ব্যখ্যা, জঙ্গিবাদে জড়িয়ে পথভ্রষ্ট হওয়াদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সহ বেশকটি বিষয়ে।

গুলশানের অভিজাত হলি আর্টিজান ঘটনার পর জঙ্গিবাদের বিরুদ্ধে ঝাপিয়ে পড়ে দেশের আইন শৃঙ্খলাবাহিনী। রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ সারাদেশের বিভিন্নস্থানে চালানো হয় একের পর এক অভিযান। নব্য জেএমবির দুইশীর্ষ নেতা তামিম চৌধুরী নারায়ণগঞ্জে ও সারোয়ার জাহান গাজীপুরে দুটি পৃথক অভিযানে নিহত হয়।

২০১৬ সালের ১ জুলাই থেকে এখন পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে র‌্যাব–পুলিশের প্রায় ২৩টি অভিযানে নিহত হয়েছে প্রায় অর্ধ শতাধিক জঙ্গি। যাদের বেশিরভাগ নব্য জেএমবি নামের সংগঠনের সঙ্গে জড়িত ছিল বলে আইন শৃঙ্খলা বাহিনীর তরফে দাবি করা হয়েছে।