চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পুরোনো ভাতে খাদ্য বিষক্রিয়ার ঝুঁকি

একেবারে পরিমাণ মতো ভাত রান্না করা সম্ভব হয়না বেশিরভাগ সময়েই। তাই খাওয়া শেষ কিছু অবশিষ্ট ভাত রয়ে যায় যা ফ্রিজে রেখে দেওয়া হয় পরে গরম করে খাওয়ার জন্য। এই অবশিষ্ট ভাতই হতে পারে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ। অবশিষ্ট ভাত গরম করে খেতে ভালো লাগলেও এই ভাতে থাকতে পারে ব্যাকটেরিয়া। ফলে পুরোনো ভাত থেকে মারাত্মক খাদ্য বিষক্রিয়া হতে পারে।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস তাদের ওয়েবসাইটে অবশিষ্ট ভাত খাওয়ার ব্যাপারে সচেতন করতে এই তথ্য প্রকাশ করেছে। চালে ব্যাকলিয়াস সেরিয়াস নামের একটি জীবাণু থাকে, যা রান্না করার পরও অনেক সময় রয়ে যায়। ভাত রান্না করার পর দীর্ঘ সময় ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে এই জীবাণু বংশ বিস্তার করে। ফলে ভাত রান্না করে বেশিক্ষণ রেখে দিলে কিংবা অবশিষ্ট ভাত পরে খাওয়ার জন্য টেবিলেই রেখে দিলে ভাত বিষাক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ব্যাকটেরিয়া বংশ বিস্তার করলে গরম করার পরও সেই ভাত খাওয়া নিরাপদ নয়।

বিষাক্ত এই ভাত খাওয়ার কিছুক্ষণের মধ্যেই বমি এবং পাতলা পায়খানা শুরু হয়ে যেতে পারে এবং তা ২৪ ঘণ্টারও বেশি সময় স্থায়ী হতে পারে। এমনকি সঠিক চিকিৎসা না পেলে রোগীর মৃত্যুও ঘটতে পারে।

ভাত রান্না করার সাথে সাথেই খেয়ে নেওয়া ভালো। আর যদি কিছু ভাত রয়ে যায়, তাহলে তা এক ঘণ্টার মধ্যেই ফ্রিজে ঢুকিয়ে ফেলতে হবে। তবে ফ্রিজেও একদিনের বেশি রাখা হলে সেই ভাত খাওয়া ঠিক নয়। অবশিষ্ট ভাত একবারের বেশি গরম করে খাওয়া ঠিক নয়।

অনেকের ধারণা, বাসি গন্ধ না হলে সেই ভাত খাওয়া যাবে। কিন্তু এটা ভুল ধারণা। কিন্তু ভাতে ব্যাকটেরিয়া বংশ বিস্তার করলেও বোঝা যায় না বেশির ভাগ সময়। তাই পুরোনো ভাত খাওয়ার ব্যাপারে সাবধানতা অবলম্বন করা জরুরী। ইয়াহু নিউজ।