চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পাকিস্তানে পাচার হওয়া রাজিয়া ২৮ বছর পর অনলাইনে পরিবারকে খুঁজে পেয়েছেন

পাকিস্তানে পাচার হওয়ার ২৮ বছর পর অনলাইনে নিজের পরিবারকে খুঁজে পেয়েছেন নোয়াখালীর রাজিয়া খাতুন। ১৯৮৮ সালে চাকরি নামে ফাঁদে পড়ে পাকিস্তানে পাচার হয়ে যান কিশোরী রাজিয়া। তাকে দেশে ফিরিয়ে আনতে সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন তার পরিবার।

রাজিয়া বেগম চট্টগ্রামের একটি গার্মেন্টস কারখানায় চাকরি করতেন। ১৯৮৮ সালে বন্যার সময় হঠাৎ নিখোঁজ হন রাজিয়া। প্রায় ২৮ বছর পর জানা গেল, নারী পাচারকারী রাজিয়াকে চক্র চাকরির প্রলোভন দেখিয়ে ভারত হয়ে পাকিস্তানে পাচার করে। সেখান থেকে পালিয়ে ফয়সালাবাদের একটি পরিবারে আশ্রয় নেন তিনি। পরে ওই পরিবারের এক ছেলের সঙ্গে বিয়ে হয় রাজিয়ার। এখন তার সংসারে তিন মেয়ে দুই ছেলে।

পাকিস্তানে বসেই অনলাইনে মায়ের জন্মভূমির খোঁজ করতে থাকে রাজিয়ার সন্তানরা। পরে নোয়াখালী পেইজ নামে একটি অনলাইনভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে তার পরিবারকে খুঁজে পান রাজিয়া।

আটাশ বছর পর রাজিয়ার খোঁজ পেয়ে পারিবারে আনন্দের বন্যা। রাজিয়ার মা চান চোখ বোঁজার আগে যেনো দুই চোখে সামনাসামনি একবার দেখতে চান তার আদুরে সন্তান রাজিয়াকে।

রাজিয়া এখন পরিবারের সঙ্গে প্রতিদিন কথা বলেন ভিডিও কলে। এতোদিনে পরিবারের  অনেক কিছু ভুলে গেছেন। তবু ফিরে আসতে চান মাতৃভূমি বাংলাদেশে।