চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে নর্থ কোরিয়া: জাতিসংঘ

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে নর্থ কোরিয়া পারমাণবিক অস্ত্র ও মিসাইল কর্মসূচির নতুন নতুন পরীক্ষা চালাচ্ছে। নতুন এক প্রতিবেদনে এমনই অভিযোগ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, পিয়ংইয়াং একদিকে তেল জাতীয় পণ্যের জাহাজ থেকে জাহাজে অবৈধ স্থানান্তর ‘বিপুল পরিমাণে বাড়িয়ে দিয়েছে’, অন্যদিকে দেশের বাইরে অস্ত্র বিক্রির চেষ্টা চালাচ্ছে।

স্বতন্ত্রভাবে কাজ করা বিশেষজ্ঞদের একটি প্যানেল এই গোপন প্রতিবেদনটি তৈরি করে শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দাখিল করে। এই বিশেষজ্ঞরা নর্থ কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের অবরোধগুলোর বাস্তবায়ন মনিটর করে থাকেন।

পর্যালোচনা শেষে প্রতিবেদনটি প্রকাশ করে নিরাপত্তা পরিষদ।

নর্থ কোরিয়া অবশ্য এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা দাবি করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে নর্থ কোরীয় নেতা কিম জং উনের সম্পর্ক সম্প্রতি উষ্ণতার দিকে গেলেও জুনের বৈঠকের সিদ্ধান্ত না মেনে পিয়ংইয়াং ব্যালিস্টিক মিসাইল তৈরি করা শুরু করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে বলেন, যুক্তরাষ্ট্রের স্পাই স্যাটেলাইটে নর্থ কোরিয়ার একটি সাইটে এখনো সক্রিয় কার্মকাণ্ড দেখা গেছে। ওই সাইটে ব্যালিস্টিক মিসাইল তৈরির কাজ করা হতো বহু আগে থেকেই।