চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পদ্মা সেতুর প্রায় দুই কিলোমিটার দৃশ্যমান

১৩তম স্প্যান বসানো সম্পন্ন

নানা প্রতিকূলতা কাটিয়ে অপেক্ষার প্রহর শেষে স্বপ্নের পদ্মা সেতুর ত্রয়োদশ স্প্যান “৩বি” মাওয়া প্রান্তের ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসেছে। আজ সকাল ১০টা ১৫ মিনিটে ১৩ তম স্প্যানটি বসানোর কাজ সম্পন্ন হয়েছে। দৃশ্যমান হলো পদ্মা সেতুর এক হাজার ৯৫০ মিটার।

ত্রয়োদশ স্প্যান ‘৩বি’ সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসার কথা ছিল গতকাল শুক্রবার ২৪ মে। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানো সম্ভব হয়নি।

আজ শনিবার ২৫ মে সকাল ৮:০০ থেকে শুরু হয় স্প্যান বসানোর কার্যক্রম। সকাল থেকেই পদ্মা উত্তাল, মেঘাচ্ছন্ন আকাশ আর এর মধ্যেই শুরু হয় স্প্যান বসানোর কার্যক্রম।

স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে বসেছে। তৃতীয় মডিউলের দুই নম্বর স্প্যান এটি।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।  মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।