চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পঞ্চাশের ঘরেই কেন বার বার?

চট্টগ্রাম থেকে: শুরুর দিকের কয়েকটি বল তামিম ইকবালের ব্যাটের কানা ছুঁলেও তাতে বিপদ হয়নি বরং রানের গতি তরতর করে বেড়েছে। পেসাররা খরুচে হওয়ায় লঙ্কান অধিনায়ক স্পিন আক্রমণে যান সপ্তম ওভারেই। সময় যত গড়িয়েছে ততই নিজেকে ফিরে পাচ্ছিলেন তামিম। প্রথম ঘণ্টার পানি পানের বিরতির পরের বলেই ঘরের ছেলে পেয়ে গেলেন ফিফটি। ৪৬ বলের ফিফটি করে দিলেন বড় রানের আভাস। পরের ওভারেই আউট! অফস্পিনার দিলরুয়ান পেরেরার ভেতরের দিকে ঢোকানো বলে তামিম ডিফেন্স করার জন্য ব্যাট পেতেছিলেন। ব্যাট ফাঁকি দিয়ে প্যাড ছুঁয়ে ভাঙল স্টাম্প। ৫৩ বলে তামিমের ৫২ রানের ইনিংসে ৬টি চার একটি ছক্কা। এ নিয়ে পঞ্চাশের ঘরেই আউট হলেন ১২ বার! পরে স্পিনে ফিরেছেন ইমরুলও (৪০)।

বাংলাদেশের স্কোর: ১২০/২ (লাঞ্চ বিরতি)
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের প্রথম সেশনে তামিমের বিদায় যেমন আক্ষেপ। লাঞ্চ বিরতির শেষ ওভারে আরেক ওপেনার ইমরুলের বিদায়ও তেমন। ৪০ রান করে সান্দাকানের বলে এলবিডব্লিউ হয়েছেন এ বাঁহাতি। ইমরুলের ফিফটি না পাওয়া যেমন আক্ষেপের উল্টো তামিমের পেয়ে ফিরে আসাও।

টেস্ট অধিনায়কত্বে দুই অঙ্কে বাংলাদেশ
শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমালের সঙ্গে টসে অংশ নিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর তাতেই টেস্ট অধিনায়কত্বে দুই অঙ্কে নাম লেখাল বাংলাদেশ। টস জিতে ড্রেসিংরুমে যাওয়ার পথে অনুশীলনে থাকা সতীর্থরা পিঠ চাপড়ে দিলেন। বাংলাদেশ দশম টেস্ট অধিনায়ক পেল সাকিব আল হাসানের ইনজুরিতে।


২০০৯ থেকে ২০১১  সময়ে ৯ টেস্টে অধিনায়কত্ব করা সাকিব আল হাসানের কাঁধে বর্তায় নেতৃত্ব। বাংলাদেশের সফলতম অধিনায়ক মুশফিকুর রহিমকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় সাকিবকে। চট্টগ্রাম টেস্ট থেকেই ফিরে পাওয়া দায়িত্ব পালন করার কথা ছিল তার। মিরপুরে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল আঙুলে চোট পাওয়ায় পরের টেস্টেও তাকে নিয়ে আছে শঙ্কা।

২০০০ সালে অভিষেক টেস্টে অধিনায়কত্ব করেন নাইমুর রহমান দুর্জয়। ৭ ম্যাচে অধিনায়কত্ব করে ৬টি হার ও একটি ম্যাচ ড্র করেন। বিভিন্ন সময়ে অধিনায়কত্ব করেন খালেদ মাসুদ পাইলট (১২ ম্যাচ), খালেদ মাহমুদ সুজন (৯ টেস্ট), হাবিবুল বাশার সুমন (১৮ টেস্ট), মোহাম্মদ আশরাফুল (১৩ টেস্ট), মাশরাফী বিন মোর্ত্তজা (১ টেস্ট), সাকিব আল হাসান (৯ টেস্ট), মুশফিকুর রহিম (৩৪ টেস্ট), তামিম ইকবাল (১ টেস্ট)।