চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে সহিংসতায় ১১ জনের মৃত্যু

পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় চট্টগ্রাম, চাঁদপুর, মানিকগঞ্জ, নওগাঁ, গাইবান্ধা ও বগুড়ায় ১১ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে চাঁদপুরের হাইমচর ও কচুয়ায় ২ জন মারা গেছেন। চট্টগ্রামের আনোয়ারার চাঁচড় ইউনিয়নে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

গাইবান্ধার সাঘাটা উপজেলার জুমারবাড়ি আদর্শ কলেজ কেন্দ্রের বাইরে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আবু তাহের নামের এক যুবকের মৃত্যু হয়েছে। মানিকগঞ্জের দৌলতপুরের বাচামারা ইউনিয়নে দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় একজন ভোটার মারা যান।

বগুড়ার গাবতলীতেও সহিংসতায় ৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গাবতলী‌র রা‌মেশ্বরপু‌রে দুই মেম্বার প্রার্থীর কর্মী সমর্থক‌দের মা‌ঝে সংঘ‌র্ষে একজ‌নের মৃত্যু হ‌য়ে‌ছে। নিহত জাকির হোসেন (৩৫) গাবতলী উপ‌জেলার রা‌মেশ্বরপুর ইউ‌নিয়‌নের জাইগুলি উত্তরপাড়া মৃত লয়া মিয়ার ছে‌লে। তিনি পেশায় রঙ মিস্ত্রির কাজ করতেন এবং তিনি মেম্বার প্রার্থী সাইদুল ইসলামের (টিউবওয়েল প্রতিক) সমর্থক হিসেবে কাজ করছিলেন।

এছাড়া গাবতলীতে ভোট কেন্দ্রে ফলাফল ঘোষণা না করায় নৌকা মার্কার কর্মী সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংর্ঘষের সময় গুলিতে এক নারীর মৃত্যু হয়েছে। বুধবার সন্ধ্যায় উপজেলার বালিয়াদিঘী ইউনিয়নের কালাই হাটা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তি হলেন- গাবতলী উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা গ্রামের খোকনের স্ত্রী কুলসুম আক্তার। তিনি একজন প্রার্থীর এজেন্ট ছিলেন। এই কেন্দ্রে একই ঘটনায় কুলসুম আক্তারসহ মোট ৪ জন নিহত হয়েছেন।

এছাড়া নওগাঁয় নির্বাচনী সহিংসতায় ১ জনের মৃত্যু হয়েছে। স্থানীয়রা জানায়, ভোট গণনার পর ফলাফল ঘোষণা না করে ব্যালট বাক্স নিয়ে উপজেলার দিকে যাচ্ছিল পুলিশ। এসময় স্থানীয়রা পুলিশকে বাধা দিলে সমর্থকদের সাথে সংঘর্ষ বাধে পুলিশের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালালে বেশ কয়েকজন নারী পুরুষ শিশুসহ গুলিবিদ্ধ হয়। পরে তাদেরকে উদ্ধার করে হাসপতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়।  অন্যান্য আহতরা পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে।

অন্যদিকে মুন্সিগঞ্জের গজারিয়ায় আগ্নেয়াস্ত্র ও গুলিসহ ৬ জনকে আটক করা হয়েছে। নরসিংদীর শিবপুর উপজেলার জয়নগর ইউনিয়নে সীলমারাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৬জন আহত হয়। ভাংচুর করা হয় ৪টি বাস। রাজশাহীর বানেশ্বর ইউনিয়নের দীঘলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জোর করে ঢুকে ভোট দেওয়ায় ভোটগ্রহণ স্থগিত ও কেন্দ্র বাতিল করেছে নির্বাচন অফিস।

ব্রাহ্মণবাড়িয়ার বাসুদেব ইউনিয়নের দতায়সার ভোটকেন্দ্রে সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। ২ মেম্বার প্রার্থীকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় কিছুক্ষণ ভোট বন্ধ রাখা হয়। গাজীপুরের কাওরাইদ নিম্ন মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলা ও ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার মেরুরচর হাসান আলী উচ্চবিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন।

তবে রাজবাড়িতে ছিল উল্টো চিত্র। রাজবাড়ির পাংশার কসবামাজাইল ইউনিয়নে উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্র্ণ ভোট হয়েছে। সেখানে আওয়ামী লীগের প্রার্থী গণজাগরণ মঞ্চের কর্মী শাহরিয়ার সুফল মাহমুদ।

চট্টগ্রামের বোয়ালখালীর করলডেঙ্গায় ভোটকেন্দ্রের সামনে সাংবাদিক বহনকারী একাধিক গাড়িতে হামলা হয়েছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে দোষীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন।