চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নেইমার-কাভানির ‘দ্বন্দ্বে’ পিএসজিতে বারুদের গন্ধ

দারুণ সম্পর্ক থাকা সত্ত্বেও মেসির ছায়া থেকে বের হতে বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইনে (পিএসজি) পাড়ি জমিয়েছেন নেইমার। নেইমারের মনমতো খেলোয়াড় নিয়ে শক্তিশালী দল গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন পিএসজির মালিক আল খেলাফিও। ব্রাজিলিয়ান তারকার চাওয়া মত মোনাকো থেকে বিশাল অঙ্কে দলে নেয়া হয়েছে কাইলিয়ান এমবাপেকে। তাছাড়া আগে থেকেই দলে ছিলেন এডিনসন কাভানি।

বার্সার মত এখানেও ত্রিফলার আক্রমণভাগ নিয়ে আলোর গতিতে এগোচ্ছিল পিএসজি। কিন্তু আচমকাই সেখানে ছন্দপতন। দলে প্রভাব বিস্তার নিয়ে নেইমার-কাভানির ‘দ্বন্দ্বে’ পিএসজির আন্দরমহলে বারুদের গন্ধ মিলছে।

জ্লাতান ইব্রাহিমোভিচ ক্লাব ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে চলে যাওয়ার পর গত মৌসুমে পিএসজির নাম্বার ওয়ান ছিলেন কাভানি। কিন্তু নেইমার আসায় কাভানির সেই ক্ষমতায় কিছুটা ভাটা পড়েছে। যদিও সিনিয়র খেলোয়াড় হিসেবে নেইমারের ওপর আধিপত্য বিস্তার করার চেষ্টা করেন উরুগুয়ের তারকা। যার সূত্র ধরে ম্যাচ চলাকালীনই দ্বন্দ্ব লেগে যাচ্ছে দুই তারকার।

বার্সেলোনায় লিওনেল মেসিই পেনাল্টি কিক নেন। তবে কখনও কখনও নেইমারকেও কিক নেয়ার জন্য বল এগিয়ে দিতেন মেসি। কিন্তু পিএসজিতে গিয়ে নেইমার পড়েছেন ঝামেলায়। মৌসুমের শুরুতেই জোড়া গোল করার পর নেইমারের সামনে যখন হ্যাটট্রিকের সুযোগ তখনও কাভানি পেনাল্টি কিক নেয়ার জন্য নেইমারকে বল দেননি।

মৌসুমের শুরু থেকেই দারুণ ফর্মে রয়েছেন নেইমার ও কাভানি। গোলও পেয়েছেন দুজনে। কিন্তু সমস্যা হচ্ছে, পিএসজির হয়ে পেনাল্টি শট কিংবা ফ্রি-কিক দুটোই নিচ্ছেন কাভানি। এটি নিয়ে রোববার রাতের ম্যাচেও দ্বন্দ্বে জড়িয়ে পড়েন তারা।

লিঁওর বিপক্ষে পিএসজির হয়ে ফ্রি-কিক নিতে এগিয়ে আসেন কাভানি। কিন্তু নেইমারের জাতীয় দল সতীর্থ ও সবচেয়ে ভাল বন্ধু দানি আলভেজ বল নিয়ে বাড়িয়ে দেন নেইমারকে। ব্যাপারটি পছন্দ হয়নি কাভানির। বেশ রেগে যান উরুগুয়ে ফরোয়ার্ড।

এরপর খেলার ৭৯ মিনিটে পিএসজি পেনাল্টি পেলে আলভেজ চেয়েছিলেন নেইমার কিক নেবেন। কাভানি সেটিও হতে দেননি। নিজেই এগিয়ে আসেন কিক নিতে। এটি নিয়ে তার সঙ্গে তর্ক লেগে যায় আলভেজ ও নেইমারের। তর্কে জেতেন কাভানিই। তবে স্পটকিকে গোল করতে ব্যর্থ হন তিনি।

মাঠের খেলায়ও এটি প্রভাব ফেলে। কোনও গোল করতে পারেননি পিএসজির খেলোয়াড়রা। তবে শেষদিকে দুটি আত্মঘাতী গোলে টানা ষষ্ঠ জয় নিয়ে মাঠ ছাড়ে ফরাসি জায়ান্টরা।

এনিয়ে পরে কথা বলেছেন পিএসজি কোচ উনাই এমেরি। নেইমার-কাভানি পেনাল্টি নেয়ার বিষয়ে একমত হবেন বলেও আশা তার। আর তারা যদি সেটা না পারেন তবে নিজেই সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

এমেরি বলেন, ‘পেনাল্টি শট দলের দু-একজন খেলোয়াড়ই নিয়ে থাকেন। আমাদের দলে তার একজন নেইমার এবং অন্যজন কাভানি। এ ব্যাপারে একটা সুন্দর সমাধান হতে হবে।’

সমাধান না হলে হস্তক্ষেপের ইঙ্গিতও দিলেন পিএসজি কোচ, ‘পরে এটা নিয়ে আমরা অভ্যন্তরীণভাবে আলোচনা করব। কারণ আমি মনে করি উভয় খেলোয়াড়ই স্কোর করতে সক্ষম এবং আমি এই ব্যাপারে দুটি বিকল্প চাই। যদি কোনও সমাধান না হয় তো আমিই সিদ্ধান্ত নেব। এটাকে আমাদের জন্য বড় সমস্যা হতে দিতে চাই না।’

এমবাপেকে কেনার সময় স্প্যানিশ দৈনিক মার্কা বলছিল, নেইমারের প্রতিশ্রুতি পূরণ করতে গেলে উয়েফার আর্থিক ফেয়ার প্লে’র ঝামেলায় পড়তে পারে পিএসজি। তবে সেটায় ভারসাম্য আনতে লুকাস মৌরা, হাভিয়ের পাস্তোরে এবং এডিনসন কাভানিকে বলির পাঠা বানাতে পারেন খেলাফি। এই ঝামেলার পর মার্কার সেই ভবিষ্যতবাণী কাভানিকে নিয়ে খেটে যায় কিনা সেটাই এখন দেখার বিষয়!