চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু আর নেই

একুশে পদক প্রাপ্ত নৃত্যশিল্পী, নৃত্যগুরু রাহিজা খানম ঝুনু ২৬ নভেম্বর রবিবার মারা গেছেন। দীর্ঘদিন ধরে কিডনি, ফুসফুস, ডায়াবেটিস এবং হৃদরোগের সমস্যায় ভুগে রাহিজা খানম ঝুনু কিছুদিন আগে অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।

ডা. এপিএম সোহরাবুজ্জামানের তত্ত্বাবধানে হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ছিলেন বেশ কয়েকদিন ধরেই। উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নেয়ার পরিকল্পনা করা হচ্ছিল পরিবারের পক্ষ থেকে।

১৯৪৩ সালে জন্ম নেয়া রাহিজা খানম ঝুনু দেশের নৃত্য ক্ষেত্রে অবদান রেখে গেছেন সারাজীবন ধরে। নৃত্যকলায় অবদানের জন্য ১৯৯০ সালে তিনি একুশে পদক পান। তার কন্যা ফারহানা চৌধুরী বেবিও নৃত্যশিল্পী। রাহিজা খানম ঝুনু দীর্ঘদিন ধরে বুলবুল ললিতকলা একাডেমির নৃত্য শিক্ষক ছিলেন। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

রাহিজা খানম ঝুনুর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাংস্কৃতিক অঙ্গনে।

রাহিজা খানম ময়মনসিংহ ভালুকার বিএনপি দলীয় সাবেক এমপি আমান উল্লাহ চৌধুরীর সহধর্মীনি। জাসাসের সহ-সভাপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করছিলেন।

দুপুরে  নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে।  শিল্পকলা একাডেমিতে জানাজা অনুষ্ঠিত হবে ৩টায়। আগামীকাল ভালুকায় সর্বশেষ জানাজ শেষে দাফন সম্পন্ন করা হবে।

নয়াপল্টনে  জানাজায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ বিএনপি ও জাসাসের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন  বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের ‍মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান।