চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘নূর হোসেনের জীবনদান ব্যর্থ হতে দেবো না’

গণতন্ত্রের জন্য নূর হোসেনের জীবনদান ব্যর্থ হতে দেয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। শহীদ নূর হোসেন দিবসের আলোচনায় তিনি বলেন,  গণতন্ত্রের বিরুদ্ধে সব ষড়যন্ত্র শক্ত হাতে প্রতিহত করা হবে।  

স্বৈরাচার বিরোধী আন্দোলনে ১৯৮৭ সালের ১০ নভেম্বর শরীরে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ শ্লোগান  লিখে স্বৈরাচার এরশাদ সরকারের বিরুদ্ধে সময়ের সাহসী জ্বলন্ত পোস্টার হয়েছিলেন শহীদ নূর হোসেন।

পুলিশের গুলি সেদিন নূর হোসেনের দেহকে নিথর করলেও গণতন্ত্রকামী মানুষ ভোলেননি ২৪ বছরের যুবলীগ কর্মী  নূর হোসেনকে। দিবসটি উপলক্ষে রাজধানীর নূর হোসেন স্কয়ারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। 

শ্রদ্ধা নিবেদন করে তারা বলেন, আজ পর্যন্ত আমরা আমাদের দেশে সেই গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে পারিনি। যে গণতন্ত্র রক্ষার জন্য নূর হোসেনরা বুকের রক্ত ঝড়িয়েছিলো, সেই গণতন্ত্র আমরা সমুন্নত রাখার চেষ্টা চালিয়ে যাবো।

ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে আসে নূর হোসেনের পরিবার। তারা বলেন, গণতন্ত্র যেন ঠিক থাকে, নস্যাৎ না হয়। আমাদের বিচার এইখানেই। আর কোনোদিন যেন দেশে স্বৈরাচারী সরকার না আসে। 

জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, স্বৈরাচারের হাত থেকে বাংলাদেশের গণতন্ত্র রক্ষা করেন নূর হোসেন। 

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার অনেকটা সফল দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদী কর্মকান্ডের মাধ্যমে যারা গণতন্ত্রকে অকার্যকর করার অপচেষ্টা চালাচ্ছে জনগণকে সঙ্গে নিয়ে তাদের প্রতিহত করা হবে। এখন জনগণ তার প্রতিবাদ করছে, জনগণই তার ব্যবস্থা নিচ্ছে। আমাদের প্রশাসন জনগণকে সঙ্গে নিয়ে কাজ করতে চায়। 

বাংলাদেশে গণতন্ত্রের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্রই সফল হবে না বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী।