চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নিশো এবার মেথর!

নানামাত্রিক চরিত্রে দেখা যায় অভিনেতা আফরান নিশোকে। কখনও রোমান্টিক, কখনো বোকা, কখনো সিরিয়াস, পাগলা, ক্ষ্যাপাটে, বখাটে সব চরিত্রে নিশোর জুড়ি নেই। ছোটপর্দার ভার্সেটাইল এই অভিনেতা এবার মেথর চরিত্রে অভিনয় করলেন।

নির্মাতা সাজ্জাদ সুমন পরিচালত ‘ধাঙড়’ নাটকে নিশোর চরিত্র ও গল্প প্রসঙ্গে ধারণা দিলেন এভাবে, একটি ক্যাম্পে বন্দীথাকা মানুষের মলমূত্র, লাশ, রক্ত এসব পরিস্কার করেন নিশো। খুব খারাপ লাগে পাঁচুর। ইচ্ছের বিরুদ্ধে প্রতিদিন নিশো এই কাজ করে। আচমকা ক্যাম্পে আনা হয় পরীর মতো একজন সুন্দর মেয়েকে।

তাকে দেখেই নিশো বুকের মধ্যে হু হু করে ওঠে। মেয়েটিকে রাখা হয় অন্য একটি ঘরে। প্রতিদিন তার রুমে ঢুকতে দেয়া হয় না পাঁচুকে। ২-৩ দিনে একবার। তাও দরজার সামনে দাঁড়িয়ে থাকে আর্মিরা। অত্যাচারিত, আর্ত-পীড়িত মেয়েটির সংস্পর্শে এসে পাঁচুর মনে জেগে ওঠে মুক্তিকামী চেতনা। এমন গল্প নিয়েই তৈরি হয়েছে বিজয় দিবসের নাটক ‘ধাঙড়’।

মেজবাহ উদ্দিন সুমনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন জনপ্রিয় নাট্য নির্মাতা সাজ্জাদ সুমন। যা বিজয় দিবসের রাতে একটি বেসরকারি টেলিভিশনে দেখানো হবে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো, জাকিয়া বারী মম, হিমে হাফিজ, জুলফিকার চঞ্চল, খায়রুল আলম টিপু প্রমুখ।

‘কলুর বদল’ খ্যাত নির্মাতা সাজ্জাদ সুমন জানান, ‘ধাঙড়’ নামের অর্থ হলো মেথর। নাটকটি পুরোপুরি সিনেমার মতো করে নির্মাণ করা হয়েছে। তিনি বললেন, মেথররা এ সমাজের নিচু জাতের মানুষ বলে মনে করা হয়। মুক্তিযুদ্ধ বা দেশ্রপ্রেম নিয়ে তাদের মধ্যে মাথাব্যথা দেখা যায় না। তাদের মধ্যেও সে স্বাধীনতা ও মুক্তিকামী মনোভাব রয়েছে সেটাই এ গল্পে তুলে ধরা হয়েছে।