চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিলামে উঠছে বব ডিলানের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর গিটার

নিলামে উঠতে যাচ্ছে নোবেল জয়ী মার্কিন গীতিকবি বব ডিলানের ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ বাজানো ঐতিহাসিক সেই গিটারটি। ১৯৭১ সালের ১ আগস্ট বাংলাদেশকে সহায়তার লক্ষে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে এই কনসার্টের আয়োজন করেছিলেন জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর।

সেদিন রবি শংকরের সেতারের পাশাপাশি অস্ত্রের মতো বেজে উঠেছিল বব ডিলানের এই গিটারটিও। ১৯৬৩ মার্টিন ডি-২৮ অ্যাকুস্টিক মডেলের এই গিটার কাঁধে নিয়েই বাংলাদেশের পক্ষে বিশ্বজনমত গড়ে তুলেছিলেন মানবতার কবি বব ডিলান। সেই সাথে বিশ্বকে জানিয়ে দিয়েছিলেন পাক হানাদারদের বর্বরতার কাহিনীও। কনসার্টে ডিলান একাই গেয়েছিলেন তার জনপ্রিয় পাঁচটি গান। এর মধ্যে তার ‘আ হার্ড রেইনস গনা ফল’ ও ‘ব্লোইন ইন দ্য উইন্ড’ ও রয়েছিল।

প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এ গিটারটি ব্যবহার করেছিলেন বব ডিলান। হেরিটেজ অকশন নামের একটি প্রতিষ্ঠান দায়িত্ব নিয়েছে এ নিলাম প্রক্রিয়ার।

জানা গেছে ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে এ নিলামের । আর এর প্রাথমিক মুল্য নির্ধারণ করা হয়ছে ৩ লাখ ডলার। গিটারটির ঐতিহাসিক গুরুত্ব অনুধাবন করেই এমন দাম নির্ধারণ করা হয়েছে বলে জানান নিলাম প্রতিষ্ঠানের পরিচালক মাইক গুতেরেস। তিনি বলেন, ববের ভক্তদের কাছে এ যেন এক অমূল্য গুপ্তধন। আর এ গিটার তো এখন বিশ্ব সঙ্গীতেরই এক গুরুত্বপূর্ণ অংশ। বিলবোর্ড