চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নির্যাতনের মধ্যেও বেড়েছে সৌদি আরবে নারী অভিবাসন

নির্যাতনের কারণে সৌদি আরব থেকে নারী কর্মী ফেরত আসার ঘটনা ঘটলেও দেশটিতে নারী অভিবাসন গত বছরের তুলনায় বেড়েছে।

মন্ত্রীর দাবি, যতো না ফেরত আসছে, তার চেয়ে অতিরঞ্জিত করে নেতিবাচক প্রচারণা চালানো হচ্ছে। অভিবাসন নিয়ে কাজ করা বেসরকারি সংস্থাগুলো বলছে, যথাযথ প্রশিক্ষণ, ভাষা ও কর্মপরিবেশ সম্পর্কে অবহিত না হওয়ার কারণে অনেকেই সমস্যায় পড়ছেন।

দেশ থেকে নারী অভিবাসনের অন্যতম গন্তব্য সৌদি আরব। নির্যাতনসহ নানা কারণে ফেরত আসার ঘটনাও মধ্যপ্রাচ্যের এই দেশ থেকে বেশি। রাজধানীর ইস্কাটনে বিএমইটি কার্যালয়ে বিদেশ গমনেচ্ছু নারীদের মধ্যে সৌদি আরব যেতে ইচ্ছুকদের সংখ্যা কম নয়। তাদের বেশিরভাগই স্বামী পরিত্যক্ত।

কেউ কেউ ২য় বার যাচ্ছেন। তাদের দাবি, দেশে তাদের আয়ের ভালো ব্যবস্থা নেই। নির্যাতনের ঘটনা খুব বেশি নয়।

বেসরকারি সংস্থার হিসাবে গত ছয়মাসে সৌদি আরব থেকে বাধ্য হয়ে ফিরেছে প্রায় ২শ জন। বিএমইটির তথ্য একই সময়ে দেশটিতে অভিবাসী হয়েছে প্রায় ২০ হাজার নারী যেটি গতবছরের চেয়ে বেশি। মন্ত্রীর দাবি, নারী অভিবাসনে বাংলাদেশের প্রতিদ্বন্ধি দেশ ও কিছু এনজিও অতিরঞ্জিত প্রচার করে।

নারী অভিবাসন নিয়ে কাজ করা বেসরকারী সংস্থাগুলো বলছে, সৌদি আরবে প্রায় ২ লাখ নারী কাজ করে। দূতাবাসে পর্যাপ্ত লোকবল না থাকায় অভিযোগ দ্রুত সমাধান করতে পারে না।

রিক্রুটিং এজেন্সিগুলো যাতে প্রশিক্ষণ ছাড়া কাউকে পাঠাতে না পারে সেজন্য বিএমইটি তাদের একজন পরিচালক দিয়ে বিদেশ যেতে ইচ্ছুক নারীদের নিয়মিত সাক্ষাতকার কার্যক্রম পরিচালনা করছে।

দেখুন নিচের ভিডিও রিপোর্টে: