চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নির্মলেন্দু গুণের আক্ষেপ

প্রবীর সিকদারের মুক্তির পর ফেসবুকে স্ট্যাটাসে ৭৫’এ গ্রেফতারের পর নিজের অসহায়ত্বের কথা স্মরণ করেছেন দেশ বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। তবে ওই সময়ে, তার মুক্তির দাবিতে পাশে কেউ না দাঁড়ালেও প্রবীর সিকদার সুসময়ে অ্যারেস্ট হয়েছেন বলে ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করেছেন তিনি।

১৯৭৫ সালে গ্রেফতারের সময়ের স্মৃতিচারণ করে তিনি লিখেছেন: প্রবীর সিকদারের ভাগ্য ভালো, তিনি সুসময়ে অ্যারেস্ট হয়েছেন। চারদিক থেকে তার মুক্তির জোরালো দাবি উঠেছে এবং তিনি ২৪ ঘন্টার মধ্যে মুক্তি পেয়েছেন।

১৯৭৫ সালে তিনি যখন গ্রেফতার হয়েছিলেন, তখন তার মুক্তির জন্য কেউ দাবি তুলেন নি। তাকে কোমরে দড়ি দিয়ে বিভিন্ন অাসামীর সংগে এক দড়িতে বেঁধে কোর্ট চালান দেয়া হয়েছিল। হাতে হাতকড়া পরানো হয়েছিলো কিনা, সেটা তিনি মনে করতে পারছেন না। তার বেশ মজাই লাগছিলো। অাট দশ জন অাসামী একই দড়িতে তাদের কোমর বাঁধা।সে এক বিরল সৌন্দর্য বটে।

কোর্টে তাকে খুব প্রশ্ন করা হয়নি। রিমান্ড বিষয়টা তখন তিনি জানতেন না। পরে তিনি বুঝতে পারেন , পুলিশ তাকে এক সপ্তাহের রিমান্ড চেয়েছিল, এবং মহামান্য অাদালত তা মঞ্জুর করছিলেন।

এই স্ট্যাটাসে প্রবীর শিকদারকে কিছু  মনে না করার অনুরোধ করে করে নির্মলেন্দু গুণ লেখেন, অামি অাপনার পাশে অাছি। যদিও অামার পাশে তখন কেউই ছিলেন না।