চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচনে সচিবদের মেন্টর হিসেবে নিয়োগ স্থগিত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সচিবদেরকে মেন্টর হিসেবে নিয়োগ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই সাথে রিটার্নিং অফিসারদের সঙ্গে যে কোনো বৈঠকের বিষয়ে সরকারকে সতর্ক করে দিয়েছে ইসি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের ডেকে বৈঠক করা হয়েছে বলে বিএনপির অভিযোগের পরিপ্রেক্ষিতে সরকারকে এ বিষয়ে সতর্ক করে ইসি।

বুধবার দুপুরে ৫টি বিষয়ে অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনে আসেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসের আলাল।

পল্টনের ঘটনায় ইসি সচিব হেলালুদ্দিনসহ পল্টন জোনের পুলিশ কর্মকর্মকর্তাদের শাস্তির দাবি জানিয়ে আলাল বলেন, রিটার্নিং কর্মকর্তাদের প্রভাবিত করার জন্য সরকার জেলাগুলোতে সচিব পদমর্যাদার যে উপদেষ্টা নিয়োগ করেছে তা বাতিল করতে হবে।

তফসিল ঘোষণার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং অফিসারদের সঙ্গে বৈঠক হয়েছে বলেও অভিযোগ তুলেন বিএনপির যুগ্ম মহাসচিব।

বেলা শেষে সামগ্রিক বিষয় নিয়ে বৈঠকে বসে ইসি। জানায় সব জেলায় উপদেষ্টা নিয়োগসহ রিটার্নিং কর্মকর্তাদের বৈঠকের বিষয়ে অবগত ছিলো না ইসি। তবে নির্বাচনকে সুষ্ঠু করতে ভবিষ্যতে এ ধরণের কর্মকাণ্ড না করার জন্য সরকারকে চিঠি পাঠানো হচ্ছে বলে জানান ইসি সচিব।

নির্বাচন প্রস্তুতিতে তুমুল ব্যস্ত থাকা নির্বাচন কমিশন এদিন দেশীয় পর্যবেক্ষক সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করেছে। তাদের এই বলে সর্তক করে দেয়া হয়েছে যে, নির্বাচনী দায়িত্ব পালনে কেউ পক্ষপাতমূলক আচরণ করলে নিবন্ধন বাতিল হবে।

এবার নির্বাচন পর্যবেক্ষণ করবে ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থা।