চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিজের চরকায় তেল দিন: আ. লীগকে ফখরুল

বিএনপির গঠনতন্ত্র নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের ‘ঘুম হারাম’ না করে তাদেরকে ‘নিজের চরকায় তেল দেয়ার’ পরামর্শ দিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি বলেন, আমাদের গঠনতন্ত্র নিয়ে আপনাদের ঘুম নেই। আমরা কাকে চেয়ারপার্সন করলাম, কি করলাম না; তা নিয়ে আপনাদের মাথাব্যথা।

মির্জা ফখরুল বলেন, আমাদের গঠনতন্ত্র অনুযায়ী তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারপার্সন হয়েছেন। গঠনতন্ত্রে এই বিষয়টি আছে যে, চেয়ারপার্সনের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারপার্সন হিসেবে তিনিই দায়িত্ব পালন করবেন।

ক্ষমতাসীনদের উদ্দেশ্য করে তিনি বলেন, বিএনপির গঠনতন্ত্র নিয়ে না ভেবে নিজের চরকায় তেল দেন। নিজের পার্টির অবস্থা দেখুন। ক্ষমতায় না থাকলে কোথায় গিয়ে দাঁড়াবেন সেটি চিন্তা করুন।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি এই সভার আয়োজন করে।

সরকার একদলীয় শাসনের দিকে যাচ্ছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, স্পষ্ট করে বলতে চাই, এদেশের মানুষ দীর্ঘকাল ধরে গণতেন্ত্রর জন্য লড়াই করছে। এতো সহজ মনে করবেন না যে পার পেয়ে যাবেন, দেশের স্বাধানীতা-সার্বভৌমত্ব নিয়ে খেলা করতে পারবেন। আমাদের মুখ বন্ধ করতে পারবেন। কিন্তু ষোল কোটি মানুষের মুখ বন্ধ করতে পারবেন না।

তিনি বলেন, সরকার পূর্বপরিকল্পিতভাবে নীলনকশা চরিতার্থ করার জন্য আদালতের ওপর ভর করে বিএনপি চেয়ারপার্সনকে কারাগারে নিয়েছে। পুরো দেশই এখন কারাগার। থানা থেকে ইউনিয়ন পর্যায়ে অসংখ্য গণতন্ত্রকামী মানুষকে গ্রেপ্তার করা হচ্ছে। শুধু গতকালই হাইকোর্ট থেকে জামিন নিয়েছে প্রায় ৭’শ জন।

সরকার ভবিষ্যৎ প্রজন্মকে মেধাশূন্য করতে পরীক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিতে চায় বলেও এ সময় অভিযোগ করেন মির্জা ফখরুল।

প্রধানমন্ত্রীর বক্তব্যে ‘একনায়কের চেহারা’ দেখতে পেয়েছেন জানিয়ে তিনি বলেন, জনগণের জন্য, মানুষের জন্য, তাদের কল্যাণের জন্য যে পদক্ষেপ; তা দেখতে পেলাম না তার বক্তব্যে। উল্টো একজন নেত্রী যিনি গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, তিনবারের প্রধানমন্ত্রী তার সম্পর্কে যে বক্তব্য রাখলেন, তা কোন রাজনীতির ভাষা আমার জানা নেই।

সরকার নিম্ন আদালতকে নিয়ন্ত্রণ করছে অভিযোগ করে তিনি বলেন, যে রায়ের কপি পাঁচ দিনে পাওয়ার কথা সেটি ১২ দিনে পাওয়া গেলো।

এসময় বিএনপির মহাসচিব অভিযোগ করেন, খালেদা জিয়ার মুক্তি দাবিতে দেশের বিভিন্ন জায়গায় বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে শাসকদলের নেতাকর্মীরা ও পুলিশ হামলা চালাচ্ছে।

গণতন্ত্রের জন্য দলমত নির্বিশেষে সবাইকে জাতীয় ঐক্য সৃষ্টি করার আহ্বান জানান মির্জা ফখরুল।

সরকারকে অহংকার-দাম্ভিকতা পরিহার করে দেশ রক্ষায় রাজনৈতিক সংকট সমাধানে আলোচনায় বসার আহ্বান জানান তিনি। একই সঙ্গে আলোচনার মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের পদক্ষেপ গ্রহণের কথা বলেন বিএনপির এই নেতা।

এনপিপি’র সভাপতি অ্যাডভোকেট ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন জাতীয় পার্টির মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, জাগপার রেহেনা আক্তার প্রধান, সাম্যবাদী দলের কমরেড সাঈদ আহমেদ প্রমুখ।