চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নিজের গানকে মৌলিক রাখতে আসিফের নতুন উদ্যোগ

অশ্লীল, নকল গান এবং অনুমতিবিহীন অ্যালবাম প্রকাশের প্রতিবাদে চলচ্চিত্রের গানে সাত বছর অনুপস্থিত ছিলেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী আসিফ আকবর। কেবল গানকে ভালোবেসে আবারো প্লেব্যাকে ফিরেছেন আসিফ।

তবে চলচ্চিত্রে নিজের গানকে শতভাগ মৌলিক রাখতে নতুন উদ্যোগ নিয়েছেন এই গায়ক। তিনি জানিয়েছেন, কেবলমাত্র চারজন সংগীত পরিচালকের সুর-সংগীতেই ছবিতে প্লেব্যাকে করবেন তিনি।

সেই গুণী চারজন হলেন, আহমেদ ইমতিয়াজ বুলবুল, মানাম আহমেদ, শওকত আলী ইমন, আলী আকরাম শুভ। এই নিয়ে আসিফ তার ফেসবুক স্ট্যার্টাসে লিখেছেন, চলচ্চিত্রের গান মানেই পর্দা কাঁপানো গান। এখন আর পর্দা কাঁপছে না, এখন হচ্ছে বেসরকারী টিভির আন্তঃ লবিং পর্দা, তথাকথিত FM Radio আর ফেসবুক কাঁপানো গান।

আসিফ আরো লিখেছেন, সিলিকন ভ্যালী থেকে উঠে আসা সিনথেটিক মিউজিক ডিক্টেটরদের দাপটে কোনঠাসা গুনী এবং শ্রদ্ধাভাজন সঙ্গীত পরিচালকরা। স্বাধীনতার পর থেকে চলচ্চিত্রের সঙ্গীত পরিচালক শিল্পী এবং গীতিকাররা নিয়মিত পারিশ্রমিকের বাইরে মেধাসত্ত্বের কিছুই পাননি। যখন পাওয়ার চেষ্টা করেছেন, ততক্ষনে অনেক দেরী হয়ে গেছে। কপিরাইট আইনের মারপ্যাচে উল্টো স্বত্ত্ব হারাচ্ছেন তারা।

আসিফের মতে, অতীতে রেডিও, টিভির গান থেকেই চলচ্চিত্রে বহু গান সংযুক্ত হয়েছে। তিনি বলেছেন, “এমনকি আমার এ্যালবাম ‘ও প্রিয়া তুমি কোথায়’ নামে ব্যবসা সফল ছবিও হয়েছে। সতেরো বছরের ক্যারিয়ারে আজ পর্যন্ত ফিল্মের গান বাবদ কোন রেভিনিউ পাইনি। অশ্লীল, নকল গান এবং অনুমতিবিহীন এ্যালবাম প্রকাশের প্রতিবাদে ফিল্মের গানে অনুপস্থিত ছিলাম সাত বছর, ফলাফল শূন্য, কিন্তু হতোদ্যম হওয়ার প্লেয়ার আমি না “

দেশবরেণ্য সঙ্গীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুল, মানাম আহমেদ, শওকত আলী ইমন এবং সঙ্গীত পরিচালক আলী আকরাম শুভসহ আমরা সবাই একমত হয়েছেন যে, ফিল্মে গাইতে হয় তাহলে সঙ্গীতের নীল রক্তবাহী এই শ্রদ্ধা ভাজনরাই কাজ করবেন। ফিল্মের পরিচালক, প্রযোজক এসে গান পছন্দ করে নিয়ে যাবেন।

আসিফ আরো বলেছেন, অতীতে দেখেছি ছবির পরিচালকরা হিন্দী গানের ক্যাসেট ধরিয়ে দিয়েছেন, এখন ধরিয়ে দিচ্ছেন তামিল ছবির গান, সঙ্গীত পরিচালক অসহায়, নইলে আবার কাজ ছুটে যাবে।