চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘নিউজিল্যান্ড সফর বাতিল করলেও বিশ্বকাপ প্রস্তুতিতে সমস্যা হবে না’

আগামী বছরের জানুয়ারিতে সাউথ আফ্রিকায় বসবে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তার আগে টাইগার যুবাদের পর্যাপ্ত ম্যাচ থাকায় নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর বাতিল হওয়ায় চিন্তিত নয় বিসিবি।

বোর্ডের গেম ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার ই.এ.এম কায়সার বলছেন, আমাদের সামনে অনেকগুলো খেলা আছে। ফলে একটা সিরিজ বাতিল হলেও তাতে বিশ্বকাপের প্রস্তুতিতে সমস্যার কিছু হবে না।

বিশ্বকাপের আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সামনে থাকবে ব্যস্ত সূচি। জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ। যেখানে স্বাগতিক দল ছাড়াও অপর প্রতিপক্ষ গতবারের যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত।

সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় বসবে এশিয়া কাপ। অক্টোবরে নিউজিল্যান্ডে ফিরতি সফর। আর নভেম্বরে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ।

তার আগে আগামী ১০ এপ্রিল পাঁচটি যুব ওয়ানডে খেলার জন্য বাংলাদেশ সফরে আসার কথা ছিল নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের। সিরিজ সামনে রেখে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অনুশীলন ক্যাম্প চলছিল সাভারের বিকেএসপিতে। কিন্তু সিরিজ শুরুর দুই সপ্তাহ আগে সফর স্থগিত করার কথা বিসিবিকে জানায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

তাতে অবশ্য বিপাকে পড়ছে না বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ দলের অধিকাংশ ক্রিকেটারই আছেন খেলার মধ্যে। ঢাকা প্রিমিয়ার লিগ খেলছেন অধিনায়ক তৌহিদ হৃদয়, শামীম পাটোয়ারী, আকবর আলী, তানজিদ হাসান, প্রান্তিক নওরোজ ও শরিফুল ইসলামরা।

জুলাই থেকে বিশ্বকাপ পর্যন্ত জুনিয়র টাইগাররা থাকবে টানা খেলার মধ্যে। দলের মূল খেলোয়াড়দের ওপর চাপ কমাতে পাইপলাইন বড় করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান ই.এ.এম কায়সার।

‘আমাদের টিম চারটার মতো সিরিজ এরইমধ্যে খেলেছে। আরও চারটার মতো সিরিজ সামনে আছে। ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ, এশিয়া কাপ, হোমে শ্রীলঙ্কার সাথে সিরিজ আর নিউজিল্যান্ড সফর। তো, সবমিলিয়ে আমাদের যে পরিমাণ ম্যাচ আছে তা অনেক।’

‘পুষিয়ে নেয়া নিয়ে আমরা চিন্তা করছি না, বরং আমরা চিন্তা করছিলাম যে পরিমাণ ম্যাচ তাতে একটা ব্যাকআপ টিম রেডি করতে। আরও বেশিসংখ্যক খেলোয়াড়কে যেন তৈরি করতে পারি। দলের মাঝে যেন প্রতিদ্বন্দ্বিতা বাড়ে। সেজন্য আমরা ব্যাকআপ টিম তৈরি করেছি, যেন খেলোয়াড়দের ওপর চাপও কমানো যায়। নিয়মিত খেলোয়াড়দের ওপর যেন চাপ কম পড়ে।’