চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নারীদের নিরাপত্তায় গাড়ির স্টিয়ারিং নারীর হাতে

নারীদের নির্বিঘ্নে যাতায়াত নিশ্চিত করতে ভারতে এখন থেকে চালকের আসনে বসে গাড়ির স্টিয়ারিং সামলাবেন নারীরাই। সম্প্রতি বেসরকারী উদ্যোগে ভারতে নারীদের জন্য চালু হয়েছে নারী চালকের অধীনে ক্যাব সার্ভিস।

এ বিশেষ সার্ভিসটি পরিচালনা করছে সড়কে নিরাপত্তা নিশ্চিতকরণে বদ্ধপরিকর বেসরকারী সংস্থা শাখা কনসাল্টিং উইংস। সংস্থাটির ব্র্যান্ডিং স্লোগান হলো ‘ চালকের আসনে নারী’।

ইতোমধ্যে সংস্থাটি দিল্লির ইন্দারা গান্ধি এয়ারপোর্টে এই গাড়ি সার্ভিস শুরু করেছে। দিল্লির যেকোন জায়গা থেকে ভাড়া করা যাবে গাড়িটি। এছাড়াও ইন্দোর, জয়পুর এবং কলকাতাও এই সার্ভিস শুরু হয়েছে। গাড়ির সার্ভিস নারীদের জন্য হলেও যাত্রী হিসেবে যদি নারীদের সঙ্গে পুরুষ সঙ্গী থাকে তাহলে তারাও যাত্রী হতে পারবে।

নারীদের জন্য বিশেষ গাড়ি সার্ভিসের জন্য বর্তমানে সংস্থাটির ২০টি গাড়ি ও দশজন চালক রয়েছে। আজাদ ফাউন্ডেশন নামের একটি বেসরকারী সংস্থা থেকে চালকদের নিয়োগ দেয়া হয়েছে। আজাদ ফাউন্ডেশন দরিদ্র নারীদের জীবনযাত্রার মান উন্নয়নে ড্রাইভিং চালানো শেখায়।

নারীদের জন্য এই বিশেষ গাড়ি সার্ভিসের বিশেষত্ব হলো, গাড়িটিতে জিপিএস ট্রাকার থাকছে এবং একটি প্যানিক বাটন থাকছে যার মাধ্যমে যে কোন সেবার জন্য এক ক্লিকে জরুরী সেবার কল পৌঁছে যাবে কল সেন্টারে। আর নারীদের গাড়ি সার্ভিসে সেবা দেবার জন্য ২৪ ঘণ্টা খোলা কল সেন্টার সার্ভিস। এছাড়াও নারী চালকরা ‘সেলফ ডিফেন্সড’ সম্পর্কে প্রাথমিক সকল বিষয়ই জানেন।

এক নারী গাড়ি চালক জানান, আমি এখন নিজেকে অন্য একটি উচ্চতায় নিয়ে গিয়েছি। আমার মনে হয় এখন আমি যেকোন কাজই করতে পারব। আমি নিজের জীবন স্বাধীনভাবে সাজাতে পারব।

নারীদের জন্য এমন গাড়ি সার্ভিস কিসের তাগিদে করলেন এমন প্রশ্নের জবাবে বেসরকারী সংস্থা শাখা কনসাল্টিং উইংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অরভিন্দ ভাদেরা বলেন: বর্তমান সময়ে চলন্ত বাসে চালক-হেল্পার দ্বারা নারী ধর্ষণ, ধর্ষণের চেষ্টা এসব ঘটনা অহরহ। তাই যাত্রী হিসেবে নারীকে নিরাপদ করতেই এই বিশেষ গাড়ি সার্ভিস। গাড়ির চালক নারী হওয়ায় একদিকে যেমন যাত্রী হিসেবে নারীরা নিরাপদ তেমনই নারীদের কর্মক্ষেত্র তৈরিতেও এসব গাড়ি সহায়ক হবে।

অন্যান্য শহরগুলোর ক্যাব সার্ভিসের ভাড়ার সঙ্গে মিলিয়ে আমাদের ভাড়ার বিষয়টিও ঠিক করা হয়েছে বলে জানান অরভিন্দ ভাদেরা।

নারীদের সম্মানে আলাদা বাস সার্ভিস নারীদের ক্ষমতায়নে সহযোগী হবে। একই সাথে চলাচলে নারীদের নিরাপত্তার বিষয়টিও ভালো থাকবে বলে মনে করছেন দেশটির সুশীল সমাজ।

অন্যদিকে বাংলাদেশের সিলেটে গত বছরের ডিসেম্বরে নারীদের জন্য চালু হয় নারী চালক-হেল্পার যুক্ত আলাদা একটি বাস সার্ভিস ‘নগর এক্সপ্রেস’। সিলেট সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নারীদের জন্য বিশেষ এ বাস সার্ভিসের চালু করে নিটল-টাটা মটরস।