চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিনেমাওয়ালা ও মোশন পিকচার্সের যৌথ উদ্যোগ

অনলাইন প্ল্যাটফর্মের জন্য সিনেমাওয়ালা ও মোশন পিকচার্সের যৌথ উদ্যোগ

অনলাইন প্ল্যাটফর্মের জন্য প্রতিমাসে সিনেমাওয়ালা ও মোশন পিকচার্সের যৌথ উদ্যোগে নির্মিত হবে পাঁচটি করে নাটক। ছোটপর্দায় পরীক্ষিত ও নবীন পাঁচ নির্মাতা এসব নাটক বানাবেন।

প্রথম কিস্তিতে ভিন্নস্বাদের প্রেমের গল্পে পাঁচটি নাটক তৈরি করবেন জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ, কাজল আরেফিন অমি, সহীদ উন নবী। আরো থাকবেন এবি রোকন ও ওয়াসিম সিতার৷

চ্যানেল আই অনলাইন এমনটা জানিয়েছেন ‘সিনেমাওয়ালা’র কর্ণধার ও জনপ্রিয় নাট্যনির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, নভেম্বরের শেষের দিকে নাটকগুলো সিনেমাওয়ালার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ হবে। ইতোমধ্যে শুটিংয়ের তারিখ নির্ধারণ হয়েছে। প্রচারের পর সবচেয়ে বেশি দর্শকপ্রিয় নাটকগুলো আন্তর্জাতিক প্লাটফর্মে দেয়া হবে।

নির্মাতা রাজ বলেন, দুনিয়াটাই এখন ডিজিটাল। ইউটিউবে প্রচুর মানুষ নাটক দেখেন৷ আমি নিজে যে নাটকগুলো বানাই ডিজিটালি ফিডব্যাক পাই। ইউটিউব থেকে একটা অর্থ আসে। বিভিন্ন স্পন্সর কোম্পানি সহযোগিতা করছে। প্রতিমাসে যে পাঁচটি নাটক তৈরি হবে সেগুলোর গল্প বলার ধরন হবে আলাদা। আশা করছি, এর মাধ্যমে অনলাইন নতুন ধারা তৈরি হবে।

নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ নির্মাণ করবেন ‘ও যেন আমার হয়’, কাজল আরেফিন অমি বানাবেন ‘এক্স গার্লফ্রেন্ড’, সহীদ উন নবী নির্মাণ করবেন ‘এক্সিউজ মি’। এছাড়া নবীন নির্মাতা এবি রোকন নির্মাণ করবেন ‘অ্যাপয়েন্টমেন্ট লেটার’ এবং ওয়াসিম সিতার নির্দেশনা দেবেন ‘হোয়াই সো সিরিয়াস’।

এ প্রসঙ্গে নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ বলেন, রাজ ভাই নিজে একজন ডিরেক্টর। তার এই উদ্যোগ প্রশংসনীয়। তিনি বলেন, আগে শিল্পী ব্র‍্যান্ডিং হতো, এই কাজের মাধ্যমে ডিরেক্টর ব্র‍্যান্ডিং হবে। ডিরেক্টর দিয়েই প্রজেক্ট চেনানো হচ্ছে। আশা করছি অনলাইনে কাজের যে রেভ্যুলেশন তৈরি হয়েছে সেটা এ কাজে অব্যহত থাকবে৷

নির্মাতা কাজল আরেফিন অমি বলেন, এই কাজগুলো অনলাইন প্ল্যাটফর্ম আরও বেশি শক্তিশালী হবে। প্রত্যেকেই নিজেদের সেরাটা দিয়ে কাজ করবো।

তিনি বলেন, রাজ ভাই আমাদের কাজের ভালো সুযোগসুবিধা দিচ্ছেন। মিউজকের আয়োজনও পাচ্ছি চাহিদা মতো। লিমিটেশন সবখানেই থাকে। তবে টেলিভিশন থেকে একটু বাড়তি সুবিধা পাচ্ছি এ কাজের মাধ্যমে।

নির্মাতা সহীদ উন নবী বলেন, বাংলাদেশের অনলাইন প্ল্যাটফর্মে এমন ভাবনা একেবারেই নতুন। এখন নানা কারণে টেলিভিশন কম মানুষ দেখে। ইউটিউব থেকে সাড়া পাওয়া যায় বেশি।

সিনেমাওয়ালা ও মোশন পিকচার্স যে উদ্যোগ নিয়েছে সেটা নতুনদের কাজের ক্ষেত্র ও মেধা প্রমাণে অনেক বেশি ভূমিকা রাখবে৷ যে গল্পে নাটক তৈরি হবে সেখানে ফান, রোমান্স, ডাইমেনশন সবই থাকবে৷