চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন রূপে র‍্যাপ গান নিয়ে এলো ‘ব্ল্যাক জ্যাং’

“বাংলা হাইপ” শিরোনামে নতুন বাংলা র‌্যাপ গান নিয়ে এসেছে হিপ হপ শিল্পী ‘ব্ল্যাক জ্যাং’। মঙ্গলবার গ্লোবাল মিউজিক প্লাটফর্মে প্রকাশ পেয়েছে গানটি। সঙ্গীত পরিচালনা করেছেন শাহান এ এইচ এম।

হিপ হপের র‌্যাপিং নিয়ে এক যুগের বেশি সময় কাজ কাজ করছেন আসিফুল ইসলাম সোহান। শুধু দেশে নয়, বিদেশের মাটিতে দেশের হয়ে ‌র‌্যাপিং করেছেন তিনি। হিপ হপ জগতে তিনি পরিচিত ‘ব্ল্যাক জ্যাং’ নামেই।

২০০৯ সালে ‘আপ-টাউন লোকজ’ নামের ব্র্যান্ড থেকে ডেড লাইন লেভেলের আন্ডারে তার প্রথম অ্যালবাম রিলিজ হয়। সেই অ্যালবামের পরিচিতি ‘এই মামা এই’ গানটি। এছাড়াও তার একক অনেক ভিডিও প্রকাশ হয়েছে ইউটিউবে।

‘ব্ল্যাক জ্যাং’ এর নতুন গানটি গ্লোবাল মিউজিক প্লাটফর্মের পাশাপাশি পাওয়া যাচ্ছে এই লিংকে। নতুন এই গানটি রিলিজের মিডিয়া পার্টনার হিসেবে কাজ করছে মিডিয়া কোয়েস্ট বাংলাদেশ।

বাংলাদেশের র‌্যাপ গান নিয়ে আন্তর্জাতিকভাবে নজর কাড়তে পেরেছেন তরুণ এই ব্ল্যাক জ্যাং। ক্রিস হেমসওয়ার্থ অভিনীত ব্ল্যাক জ্যাং-এর জনপ্রিয় গান ‘নো বাউন্ডারিস’, যেটা নেটফ্লিক্সে ‘এক্সট্র্যাকশন’-মুভিতে ফিচার হয়েছে। দর্শকমহলে বেশ সাড়া পায় গানটি। ‘থ্রিলার’ নামে তার আরেক গান মুক্তি পায়। সেটিও বেশ ভাল সাড়া পান তিনি।

২০১৫ সালে, মার্কিন পররাষ্ট্র দফতর একটি সাংস্কৃতিক বিনিময় সফরের আয়োজন করেছিল, যেখানে ছয়টি বিভিন্ন দেশের শিল্পীদের আমন্ত্রিত করা হয়। এই অনুষ্ঠানের সময় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ব্ল্যাক জ্যাং।

পরে ২০১৭ সালে, তিনি যুক্তরাজ্যে আমন্ত্রণের ভিত্তিতে একটি উৎসবে অংশ নিয়েছিলেন এবং ২০১৯ সালে ভারতের মুম্বাইয়ে শো করে অনেক প্রশংসা অর্জন করেছে। এছাড়া তিনি ঘরোয়া রিয়েলিটি শোতে বিচারকের দায়িত্ব পালন করেন। তিনি র‌্যাপিং এর পাশাপাশি কালার্স এফএম রেডিওতে ‘ প্ল্যানেট হিপ হপ’ নামক একটি অনুষ্ঠানে হোষ্ট হিসেবে কাজ করেছেন। যেটি বাংলাদেশে প্রথম হিপ হপ সঙ্গীতের রেডিও অনুষ্ঠান।

নতুন র‌্যাপ গান প্রকাশের বিষয়ে আসিফুল ইসলাম সোহান বলেন, “ নতুন এই ‌র‌্যাপ গানটি আমাদের বাংলাদেশসহ বিশ্বের যে সব দেশে থার্ড জেনারেশনের যেসব বাঙালি রয়েছে তাদেরকে উৎসর্গ করে এই গানটি করা হয়েছে। কারণ ইয়ুথ জেনারেশনই আমাদেরকে প্রচণ্ড সার্পোট দিয়ে থাকে। তাছাড়া বাংলাদেশে আগে র‌্যাপ গানে তেমন সার্পোট পায়নি তবে গত চার-পাঁচ বছরে ধরে ব্যাপক সার্পোট পাচ্ছি। এই গানের মাধ্যমে র‌্যাপ জগতের সকল র‌্যাপার, সঙ্গীত পরিচালক, হিপ হপ আর্টিস্ট সহ সকল বাঙ্গালীকে নিয়ে সেলিব্রেট করার জন্যই এই গান।”