চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নতুন কোন প্রস্তাব দেয়নি গ্রিস

ঋণদাতাদের সাথে চুক্তির নিরাপত্তা বিধানের জন্য গ্রিসের পক্ষ থেকে নতুন কোন প্রস্তাব জমা দেয়া হয় নি বলে জানিয়েছে ইউরোজোন। ইউরো গ্রুপের নেতাদের মধ্যকার আসন্ন একটি সভার আগে এ বিষয়ে জানানো হয়।

বেইল আউট বিষয়ে এক গণভোটে গ্রিক জনগনের প্রত্যাখানের প্রেক্ষিতে গ্রিসের কাছ থেকে নতুন পরিকল্পনার দাবি জানিয়েছিলো ইউরোজোন।

গ্রিস জানিয়েছে সামান্য কিছু পরিবর্তনের জন্য তারা একটি প্রস্তাব করেছে এবং গণভোটের রায়ের উপর ভিত্তি করে তারা চুক্তি করতে চায়।

নতুন কোন পরিকল্পনা না থাকাটা ইউরোজোনের কয়েকজন সদস্যকে ক্ষুদ্ধ করেছে। জামার্নির পক্ষ থেকে এখনও আলোচনার কোন ভিত্তি নেই বলে জানানো হয়েছে।

ব্রাসেলসে অনুষ্ঠিত ইউরোজোনের অর্থমন্ত্রীদের বৈঠকে মঙ্গলবার গ্রিকের পক্ষ থেকে কিছু বিষয় উপস্থাপন করা হয়। তবে সেখানে নতুন কোন লিখিত প্রস্তাব দেয়নি গ্রিস। ইউরো নেতাদের সামিটের পুর্বে এই বৈঠকের আয়োজন করা হয়।

গ্রিক সরকার জানায়, আজ ইউরো গ্রুপ কোন সিদ্ধান্ত গ্রহণ করবে না বরং সামিটের জন্য প্রস্তুতি নিবে। গত সপ্তাহে গ্রিস যে প্রস্তাবনা তৈরি করেছিলো তা এখনও সামান্য কিছু পরিবর্তনসহ বিদ্যমান রয়েছে এবং ইউরো নেতারা মঙ্গলবার ও বুধবারে সে বিষয়ে আলোচনা করতে পারে।

ইউরোগ্রুপের প্রধান ইরোয়েন ডিজেলব্লোয়েম বলেন, ইউরোপিয়ান স্ট্যাবিলিটি মেকানিজমের (ইএসএম) কাছ সহায়তার আবেদন করে গ্রিস একটি নতুন চিঠি পাঠাতে পারে। ইউরোজনের সদস্যদের আর্থিক সংকটের সময় ২০১২ সালে তাদের অর্থ সংস্থানের জন্য ইসিএম গঠিত হয়।

তিনি বলেন, ইউরো গ্রুপ বুধবারে এই বিষয়ে আলোচনা করবে। কিন্তু আনুষ্ঠানিকভাবে আলোচনা শুর করতে পারবো কিনা তার জন্য ঋণদাতাদের গ্রিসের অর্থনৈতিক এবং ঋণের স্থিতিশীলতার উপর নজর রাখতে হবে।

ইউরোজোনের ১৯ জন সদস্যকেই গ্রিসকে ইএসএম ঋণ দেয়ার ব্যপারে ঐক্যমত হতে হবে। জার্মান পার্লামেন্টেও একটি ভোট পাশ হতে হবে। তবে সামনের দিনগুলোতে সঙ্কট কাটিয়ে উঠতে গ্রিসের জরুরি ভিত্তিতে ঋণের প্রয়োজন।

গ্রিসের নতুন অর্থমন্ত্রী ইউক্লিড সাকালোতস আলোচনায় অগ্রগতির ব্যপারে জোর দিয়েছেন।

ইউরো নেতাদের সামিটের আগে গ্রিক প্রধান এলেক্সিস সিপ্রাস জার্মান চ্যান্সেলর এঙ্গেগলা মার্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদের সাথে আলাদা ভাবে দেখা করেছেন।