চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নতুন ইতিহাস সৃষ্টি করলেন মুস্তাফিজ

ওয়ানডে বা টেস্ট ক্রিকেটের অভিষেক ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন এমন ক্রিকেটারের সংখ্যা ঠিক ১০০। কিন্তু দু’ ধরণের ক্রিকেটেই অভিষেক ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হওয়া প্রথম ক্রিকেটারের নাম মুস্তাফিজুর রহমান।

অভিষেক ওয়ানডের পর অভিষেক টেস্ট ম্যাচেও ম্যান অব দ্যা ম্যাচ হয়ে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন বাংলাদেশের নতুন এই বোলিং সেনসেশন। চট্টগ্রাম টেস্টে চার উইকেট শিকারে ম্যান অব দ্যা ম্যাচ হয়ে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য রেকর্ডের মালিক হন তিনি।

এর আগে অভিষেক ওয়ানডেতেই ভারতের বিপক্ষে পাঁচ উইকেট নিয়েছিলেন মাত্রই কৈশোর পার হওয়া সাতক্ষীরার এই বিস্ময়।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর সাউথ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত এক টেস্ট ম্যাচই উপহার দিয়েছে র‌্যাঙ্কিংয়ের ৯-এ থাকা টিম টাইগার্স। প্রোটিয়াদের প্রথম ইনিংস মুস্তাফিজুর রহমানের ভয়ানক সব ডেলিভারির তোপে এবং স্পিন বোলারদের সাফল্যে প্রথম দিনেই ২৪৮ রানেই গুটিয়ে যায়। লেগ স্পিনার জুবায়ের হোসেন নেন তিন উইকেট।

অসাধারণ বোলিং নৈপুণ্যে মুস্তাফিজ ফেরান চার ব্যাটসম্যানকে। অধিনায়ক হাশিম আমলা, টেম্বা বেভুমা, জেপি ডুমিনি এবং কুইন্টন ডি কককে ফেরান এই বিস্ময়কর বোলিং প্রতিভা।

চলতি বছরের জুন মাসের ১৮ তারিখে মিরপুরে ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচেই পাঁচ উইকেট শিকার করে ক্রিকেট বিশ্বকে নিজের আগমন বার্তা জানান দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। রহিত শর্মা, অজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, রবিন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার পান এই পেস বোলিং বিস্ময়।

বাংলাদেশ-সাউথ আফ্রিকা প্রথম টেস্টের প্রথম দিনে প্রোটিয়াদের ২৪৮ রানের পরে বাংলাদেশ প্রথম ইনিংসে ৩২৬ রান সংগ্রহ করে ৭৮ রানের লিড নেয়। তামিম, মাহমুদুল্লাহ এবং লিটন দাস অর্ধশতক রান করে দৃষ্টিনন্দন ইনিংস উপহার দেন। তৃতীয় দিনেই নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা প্রোটিয়াদের উদ্বোধনী জুটি ৬১ রান সংগহ করে অপরাজিত থাকে।

টানা বৃষ্টির কারণে ম্যাচের চতুর্থ ও পঞ্চম দিনের খেলা মাঠে গড়ায়নি। তাই অসাধারন পারফরম্যান্স দেখানো টাইগার বাহিনি জয়ের সম্ভাবনা জাগিয়েও ড্র নিয়েই প্রথম টেস্ট পর্বের ইতি ঘটায়।

দুই ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচটি আগামী ৩০ জুলাই মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে।