চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নজরুলের সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধাঞ্জলি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একশ’ ১৬তম জন্মবার্ষিকীতে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ। মানবতার কবি নজরুলের অসাম্প্রদায়িক চেতনা এবং আদর্শ লালন করে মানবিক পৃথিবী গড়ার আহবান বিশিষ্টজনদের।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকীতে কবির সমাধিতে বিনম্র শ্রদ্ধা জানায় মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানানো হয় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও।

শ্রদ্ধা জানাতে আসেন কবির তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের সদস্যরাও।

নজরুলের গানের প্রতি তরুণদের আগ্রহ বাড়ছে বলে জানায় বিশিষ্টজনেরা। প্রেম দ্রোহ সাম্য ও মানবতার কবি নজরুল অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে নিজের ভাবনাকে শানিত রেখেছেন আজীবন। বিশ্বব্যাপী চলমান হানাহানি, মৌলবাদ ও জঙ্গীবাদের উত্থান রুখতে নজরুলের চর্চা বাড়ানোর উদ্যোগ জরুরি বলেও মনে করেন তারা।

শ্রদ্ধা জানাতে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, নজরুল যেভাবে সারাজীবন অন্ধকারের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন আমাদেরকেও সেই সংগ্রাম অব্যাহ রাখতে হবে।আজকে যারা ধর্মান্ধতা, মৌলবাদ, জঙ্গিবাদের সঙ্গে যুক্ত আছেন তারা দেশে অনেক সমস্যার সৃষ্টি করছেন। সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা পর্যায়ে নজরুলকে সংযুক্ত করা হবে বলে তিনি আশা করেন।

নজরুল সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে সরকার অনেক কাজ করে যাচ্ছে উল্লেখ করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, নজরুলের গান,তার কর্ম সব সময় বাঙ্গালি জাতিকে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়েছে।

নজরুলের চর্চ্চা বাড়ানোর আহ্বান জানিয়ে কবির নাতনি খিলখিল কাজী বলেন, নজরুলকে, তার আদর্শকে সবার কাছে যেভাবে পৌঁছানোর কথা এখনও আমরা সেইভাবে তা পৌঁছাতে নজরুলকে নিয়ে আরো বেশি বেশি কাজ হওয়া উচিৎ।

তিনি আরো বলেন, আজকের পৃথিবীতে যারা হানাহানি-মারামারি করছে, তারা যদি নজরুলের গান জানতেন তাহলে হয়ত এই অসহিংসতা হতো না।

নজরুল সঙ্গীত শিল্পী লীনা তাপসী খান বলেন, পৃথিবীতে অনেক বড় মাপের মানুষের পিছনে লাগার জন্য অনেক ধরণের মানুষই থাকেন। এই বিষয়টিকে আমরা উত্তরণ করে এগিয়ে যেতে চাই।

বাঙালির যেকোনো ক্রান্তিলগ্নে নজরুলই হবে উঠবে আলোর পথের দিশা এমন প্রত্যাশা নজরুল ভক্ত এবং গবেষকদের।