চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নওয়াজকে অযোগ্য ঘোষণাকারী এক বিচারপতির বাসায় গুলি

পাকিস্তানের পাঞ্জাবে বিচারক ইজাজুল আহসানের বাসভবন লক্ষ্য করে দুই বার গুলি চালিয়েছে অজ্ঞাত বন্দুকধারী। কয়েক ঘন্টার ব্যবধানে লাহোরের মডেল টাউনে সুপ্রিম কোর্টের এই বিচারকের বাসায় গুলি চালানো হয় বলে জানিয়েছে ডন।

গত বছর হাইপ্রোফাইল পানামাগেট মামলা নিয়ে রায় দেওয়া ৫ বিচারপতির বেঞ্চের একজন ছিলেন আহসান। এই রায়ের ফলেই তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তার পদে অযোগ্য ঘোষিত হন।

এই হামলায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। হামলার একটি চালানো হয় শনিবার রাত ১০ টা ৪৫ মিনিটে এবং অপরটি চালানো হয় রোববার সকাল ৯ টা ১০ মিনিটে।

পাকিস্তানের প্রধান বিচারপতি মিলান সাকিব নিসার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পাঞ্জাব ইন্সপেক্টর জেনারেলকে এই ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়াও নিজেই এই পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন বলে জানিয়েছেন।

 

আর দুইদিন আগে নওয়াজ শরীফকে আজীবনের জন্য পাকিস্তানের নির্বাচন থেকে অযোগ্য ঘোষণা করে সুপ্রিম কোর্ট। শুক্রবার দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতভাবে এ রায় দেন।

পানামাগেট মামলার রায় বাস্তবায়নের ক্ষেত্রে তত্ত্বাবধান ও পরামর্শের জন্য পর্যবেক্ষক বিচারক হিসেবেও আহসানকে নিয়োগ দেওয়া হয়। শরিফ পরিবার এবং ইশক দারের বিরুদ্ধে ন্যাশনাল অ্যাকউন্ডেবিলিটি ব্যুরো (এনএবি) এবং অ্যাকাউন্টেবিলিটি কোর্টের চলমান প্রক্রিয়া তত্ত্বাবধান করছেন তিনি।

এছাড়াও বিতর্কিত নির্বাচন আইন ২০১৭ এর বিরুদ্ধে দায়ের করা ১৭টি পিটিশনের শুনানি করা তিন সদস্যের বেঞ্চেরও অংশ ছিলেন তিনি। সেই বেঞ্চ রুল জারি করে- সংবিধানের আর্টিকেল ৬২ ও ৬৩ এর অধীনে অযোগ্য ঘোষিত কেউ কোন রাজনৈতিক দলের নেতৃত্বে থাকতে পারবে না। এই রুলের ফলে পাকিস্তান মুসলিম লীগ, এন এর প্রধান পদ থেকেও সরে যেতে হয় নওয়াজ শরীফকে।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ হামলাকারীকে দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। পাঞ্জাবের ইন্সপেক্টর জেনারেলকে (আইজি) এই ঘটনার রিপোর্ট জমা দিতেও বলেছেন তিনি।

তবে শরীফের ব্যক্তিগত সহকারীকে সুপ্রিম কোর্টের এই বিচারকের সঙ্গে দেখা করার অনুমতি দেয়নি সুপ্রিম কোর্ট প্রশাসন।

রেঞ্জারসহ নিরাপত্তা বাহিনীর সদস্যদের এই বিচারকের বাসভবনের বাইরে মোতায়েন করা হয়েছে।

পাঞ্জাব সরকারের মুখপাত্র মালিক আহমেদ খান বলেছেন, এটা অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি হামলাকারীকে গ্রেপ্তারের এবং তদন্ত প্রক্রিয়া চলছে। সুপ্রিম কোর্টের এই বিচারকের জন্য বাড়তি নিরাপত্তা দেওয়া হবে বলেও জানান তিনি। ।

নিরাপত্তা বাহিনীর রিপোর্ট অনুযায়ী, গত রাতে বিচারক আহসানের বাড়ির সদর গেটের কাছে নাইনএমএম পিস্তলের ‍বুলেটের খোসা পাওয়া গেছে। আর অপরটি পাওয়া গেছে সকালে রান্না ঘরের জানালার কাছে।

ফরেনসিক বিশেষজ্ঞরা বাসভবনটি দুইবার পরিদর্শন করেছেন এবং প্রমাণ সংগ্রহ করেছেন। নিরাপত্তা ক্যামেরার সিসিটিভি ফুটেজও সংগ্রহ করেছে তারা।

সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন (এসসিবিএ) এবং লাহোর হাই কোর্ট বার অ্যাসোসিয়েশন (এলএইচসিবিএ) এই ঘটনার নিন্দা জানিয়েছে এবং অপরাধীদের দ্রুত গ্রেপ্তার চেয়েছে।

এসসিবিএ প্রেসিডেন্ট পির কালিম খুরশিদ ধর্মঘটের ডাক দিয়েছেন এবং সোমবার আদালতের কার্যক্রম বয়কটের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, বিচার বিভাগকে চাপ প্রয়োগের চেষ্টাকে আমরা অনুমোদন দেবো না। দেশের সকল বিচারক এই সুপ্রিম কোর্টের বিচারকের সাথে  আছে।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারপার্সন আসিফ আলি জারদারি এই হামলাকে উদ্বেগজনক জানিয়ে বিচারিক তদন্ত চেয়েছেন।

তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানও এর তীব্র নিন্দা জানিয়ে একে বিচার বিভাগকে চাপ প্রয়োগের কৌশল বলে অভিহিত করেছেন।