চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ধ্বংস হয়ে গেছে হিমালয় পর্বতের বিখ্যাত ‘হিলারি স্টেপ’

পর্বতারোহীদের কাছে সবচেয়ে ভয়ানক হিমালয় পর্বতের বিখ্যাত ‘হিলারি স্টেপ’ আর নেই বলে জানিয়েছে পর্বতারোহীরা। বিশ্বে পর্বতের সবচেয়ে শীর্ষ ‍বিন্দু হচ্ছে এভারেস্টের এই অংশ, যা পর্বতারোহীদের কছে হিমালয়ের চূড়ায় উঠার ক্ষেত্রে সবচেয়ে কষ্টসাধ্য।

ব্রিটিশ পর্বতারোহী টিম মোসডেল ১৬ মে এভারেস্টের চূড়ায় উঠার পর এ খবর নিশ্চিত করেছেন। এবিষয়ে তার অফিসিয়াল ফেসবুক পেজে তিনি লিখেছেন ‘হিলারি স্টেপ আর নেই।’

পবর্তের চূড়ার এই অংশ লম্বার উপর ১২ মিটার উচু । এভারেস্টের দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত এ অংশ লম্বা এবং পাথরের হওয়ায় পর্বতারোহীদের চূড়ায় উঠা সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো বলে পর্বতারোহীরা জানান। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের কারণে হিলারি স্টেপের ধ্বংস হয়েছে বলে পর্বতারোহীদের ধারণা।

১৯৫৩ সালে সর্বপ্রথম এ অংশে অারোহণকারী স্যার এ্যাডমন্ড হিলারির নাম অনুসারে নাম রাখা হয় হিলারি স্টেপ।

আমেরিকান হিমালয়ান ফাউন্ডেশনের বরাত দিয়ে বিবিসি  ২০১৬ সালের মে মাসের  হিলারি স্টেপ অংশের ছবি প্রকাশ করেছেন । সেখানে দেখা যায় পাথর খন্ডে ভরে গেছে লম্বা এ শীর্ষ চূড়া।

তবে তারা নিশ্চিত করে বলতে পারছিলো না, সেখানে আসলে কী  ঘটেছিলো এবিষয়ে  ব্রিটিশ পর্বতারোহী টিম মোসডেল বলেন, আমি গত বছর এটা আরোহণ করে ছিলাম তবে তখন নিশ্চিত করে বলা যাচ্ছিলো না এই অংশটি আসলেই ধ্বংস হয়েগেছে কিনা ? কারণ পুরোটা বরফ দিয়ে ঢাকা ছিলো।

তবে এ বছর ‘আমি নিশ্চিত করে বলতে পারি  হিলারি স্টেপ নামক অংশটি আর সেখানে নেই।’