চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ধ্বংসস্তুপ থেকে ৫ দিন পর কিশোরকে জীবিত উদ্ধার

নেপালে ভূমিকম্পের ১২০ ঘণ্টা পর নাটকীয়ভাবে ধ্বংসস্তুপের ভেতর থেকে এক কিশোরকে জীবিত উদ্ধার করেছে ইউএসএইড এর দুর্যোগ সহয়তাকারী উদ্ধারকর্মীরা।

বৃহস্পতিবার সকালে নেপালের দক্ষিণ-পশ্চিমে গঙ্গাপুরে ধসে পড়া নয়তলা ভবনের নিচ থেকে উদ্ধার করা হয় পেম্বা তামাঙ্গ নামের ওই কিশোরকে। ভূমিকম্পের সময় একটি মোটরসাইকেলের পেছনে আশ্রয় নেয়ায় বেঁচে গেছে ১৬ বছর বয়সী ওই কিশোর।

পুলিশ অফিসার লক্ষণ বাসনেত জানান, বড় কোনো ধরণের আঘাত পায়নি তামাঙ্গ। ঈশ্বরের কৃপায় ধ্বংসস্তুপের মধ্যে ১২০ ঘণ্টা অর্থাৎ ৫ দিন বেঁচে ছিলো সে।

এর আগে ভূমিকম্পের ২২ ঘণ্টার মাথায় ধ্বংসস্তুপ থেকে চার মাস বয়সী এক শিশুকে জীবিত উদ্ধার করে নেপালের সেনাবাহিনী । ধ্বংসস্তুপের মাঝে চাপা পড়েও শিশুটি বড় ধরণের কোনো আঘাত পায়নি।

এরইমধ্যে নেপালের ভূমিকম্পে মৃতের সংখ্যা সাড়ে পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছে ১১ হাজারেরও বেশি মানুষ। তিনদিনের রাষ্ট্রীয় শোকের দ্বিতীয় দিন চলছে আজ।

নেপালের ৮১ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে দেশটি এখন লন্ডভন্ড। পুরো কাঠমান্ডু পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। সত্তর হাজার ভবন ধসে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। মাটির সঙ্গে মিশে গেছে অনেক ভবন। আর যেগুলো দাঁড়িয়ে আছে তাতেও ধরেছে বড় ধরনের ফাটল। ভয় আর আতঙ্কে বেশিরভাগ মানুষ খোলা আকাশের নিচে বা তাঁবুতে থাকছে।