চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দৈনিক ইনকিলাবে গণছাঁটাইয়ে বিএফইউজে ও ডিইউজের ক্ষোভ-উদ্বেগ

দৈনিক ইনকিলাবে গণচাকরিচ্যুতির ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতারা।

বিএফইউজে’র সভাপতি শওকত মাহমুদ ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে’র সভাপতি কবি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান এক যুক্ত বিবৃতিতে গত কয়েক দিনে দৈনিক ইনকিলাবের ২১জন সাংবাদিককে বিনা নোটিশে ছাঁটাই এবং আরও বহু সংখ্যক সাংবাদিককে ওয়েজবোর্ডের পরিবর্তে নির্ধারিত বেতনে চাকরিতে বাধ্য করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দৈনিক ইনকিলাব দেশের ঐতিহ্যবাহী ও শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক। দেশের বিভিন্ন ক্রান্তিকালে পত্রিকাটি গণতন্ত্র, মৌলিক অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা ও মেহনতি মানুষের পক্ষে বলিষ্ঠ ভূমিকা পালন করে প্রশংসিত হয়েছে। সেই পত্রিকায় নির্বিচারে ও গণহারে সাংবাদিকদের চাকরিচ্যুতি অনাকাঙ্খিত ও অনভিপ্রেত।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, দেশের প্রচলিত আইনে যে কোন গণমাধ্যমের কর্মীকে ছাঁটাই করার সুযোগ রয়েছে। কিন্তু সেটা করতে হবে পূর্বনোটিশ দিয়ে এবং সর্বশেষ ওয়েজবোর্ড অনুযায়ী প্রাপ্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে। অত্যন্ত দু:খ ও পরিতাপের সঙ্গে আমরা লক্ষ্য করছি যে, দৈনিক ইনকিলাব প্রচলিত আইন-কানুন, বিধি-বিধান এমনকি ন্যুনতম মানবিক বিবেচনাবোধের তোয়াক্কা না করে গণছাঁটাই করে চলেছে। কোন দায়িত্বশীল গণমাধ্যম প্রতিষ্ঠানের কাছে এমন আচরণ অগ্রহণযোগ্য।

সাংবাদিক নেতৃবৃন্দ অবিলম্বে দৈনিক ইনকিলাবে গণচাকরিচ্যুতির আদেশ প্রত্যাহার, সাংবাদিকদের ন্যায্য পাওনা পরিশোধ ও কাজের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবী জানান।