চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দেশে ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছেন প্রায় ৪ কোটি মানুষ

দেশে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ সম্পন্ন করেছেন এক কোটি ১৭ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ। আর প্রায় ৪ কোটি মানুষ ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছেন।

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

বুলেটিনে তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টা ও স্বাস্থ্যবিধি মানার মাধ্যমে দেশে করোনা নিয়ন্ত্রণ সম্ভব।

ডেঙ্গু পরিস্থিতি নিয়েও উদ্বেগের কথা জানিয়ে তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে নানান পদক্ষেপ নিতে হবে। যথাসময়ে হাসপাতালে নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে।

তিনি বলেন, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির ফলে করোনার পাশাপাশি বর্তমানে ডেঙ্গু পরীক্ষা বেড়েছে। সবাই নিজ নিজ অবস্থানে থেকে সচেতন এবং অন্যকে সচেতন করে তোলার মাধ্যমে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ফুলের টবসহ বাসার ভেতরে বা আশপাশে জমে থাকা পানি তিনদিনের মধ্যে ফেলে দিতে হবে। দিনে-রাতে অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।সরকারি-বেসরকারি হাসপাতালে করোনার পাশাপাশি ডেঙ্গু শনাক্তের সুব্যবস্থা রয়েছে। তাই জ্বর হলে বিলম্ব না করে ডেঙ্গু পরীক্ষা করা উচিত। ডেঙ্গু সংক্রমণ বিষয়ে জনগণ সচেতন হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

ডা. নাজমুল বলেন, করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষায় তুলনায় রোগী শনাক্তের হার টানা চারদিন ধরে ১০ শতাংশের নিচে রয়েছে, যা স্বস্তিদায়ক।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে করোনা রোগী শনাক্ত ও মৃত্যু আগের তুলনায় কমেছে। চলতি বছরের সবচেয়ে কম সংখ্যক রোগী ফেব্রুয়ারিতে ও সবচেয়ে বেশি রোগী জুলাইয়ে শনাক্ত হয়েছে।

এ ধারা অব্যাহত রাখতে হলে সবাইকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি (মাস্ক পরিধান, সাবান বা স্যানিটাইজার দিয়ে ঘন ঘন হাত ধোঁয়া, ভিড় এড়িয়ে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য) মেনে চলা ও সব সময় সতর্ক থাকার অনুরোধ জানান।