চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দেশে প্রথমবারের মতো রোবট অলিম্পিয়াডের আঞ্চলিক কার্যক্রম শুরু

নারায়ণগঞ্জের চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মশালা আয়োজনের মাধ্যমে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ের কার্যক্রম শুরু হয়ছে।

এ উপলক্ষে এবিসি ইন্টারন্যাশনাল স্কুল, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল, বেইলি স্কুল এবিং হেরিটেজ স্কুলে চারটি পৃথক পৃথক কর্মশালার আয়োজন করা হয়। প্রতিটি স্কুলে ছাত্র-ছাত্রী, শিক্ষক, অভিভাবকসহ অংশগ্রহণকারীরা নিনো রোবটের কর্মকাণ্ড দেখার পাশাপাশি বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়মকানুন জানতে পারে। চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় সাড়ে চারশ শিক্ষার্থী এই কর্মশালাগুলোতে যোগ দেয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এই কর্মশালার রোবট সহযোগী ছিল সিরেনা টেকনোলজিস বাংলাদেশ।

কর্মশালায় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়ম এবং রোবটিক্স সম্বন্ধে ছাত্র-ছাত্রীদের মধ্যে আগ্রহ সৃষ্টির উদ্দেশ্যে ২০১৭ সালের ইন্টারন্যাশনাল রোবট অলিম্পিয়াডের বিভিন্ন ইভেন্টের ছবি ও ভিডিও দেখানো হয়।

কর্মশালাতে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল, নারায়নগঞ্জ আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন , এবিসি ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ মোঃ আব্দুল হাই, বেইলি স্কুলের অধ্যক্ষ মনজুরুল হক, হেরিটেজ স্কুলের অধ্যক্ষ ড. মার্ক জেমস বার্থলোমিও, স্কুলের শিক্ষকবৃন্দ। কর্মশালা পরিচালনা করেন বিডিওএসএন এর সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস, সিরেনা টেকনোলজিস বাংলাদেশ এর সিইও মোস্তফা হাসান। ।

উল্লেখ্য যে, আগামী ডিসেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের জন্য আগামী ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেশে প্রথমবারের মতো রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।