চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দেশের সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

সক্রিয় মৌসুমী বায়ু ও ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের এক বিশেষ সতর্ক বার্তায় জানানো হয়: মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। মৌসুমি বায়ুর কারণে খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

অন্যদিকে রাজধানীতে ভোর থেকে নেমেছে বৃষ্টি। থেমে থেমে আকাশের গর্জন। সকাল হওয়ার আগেই যেন সন্ধ্যা নেমেছে। টুপটাপ ঝুপঝাপ বৃষ্টি। শহরের রাস্তাগুলো ভিজে একাকার।

কখনও ঝিরিঝিরি আবার কখনও বৃষ্টির গতি কিছুটা বেড়ে যায়, সাথে বইছে কনকনে শীতল হাওয়া।

আবহওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, শুক্রবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টা ঢাকা ও পার্শ্ববর্তী এলাকা থাকবে মেঘাচ্ছন্ন।

সকাল থেকে টানা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে রাজধানীর অনেক জায়গায় জলাবদ্ধতা দেখা যায়। সকাল ৮ টার দিকে বৃষ্টি কিছুটা কমে আসলেও সাড়ে আটটায় আবার বৃষ্টি নামে।

ছুটির দিন হলেও হঠাৎ এই বৃষ্টিতে রাজধানীর পথচারীর সাথে সাথে বিপাকে পড়েন নিম্ন আয়ের মানুষ।

অন্যদিকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

রাজধানীতে বাতাসের গতি ও দিক–দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় (৮-১৫) কিলোমিটার বা অস্থায়ীভাবে (২৫-৩৫) কিলোমিটার ঘণ্টায়।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।