চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য উন্মুক্ত অস্ট্রেলিয়ার সীমান্ত

দুই ডোজ ভ্যাকসিন নেয়াদের থাকতে হবে না কোয়ারেন্টাইনে

করোনা শুরুর পর প্রায় দুই বছর পর আজ প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে অস্ট্রেলিয়া।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ২০২০ সালের মার্চ মাস থেকে করোনার কারণে কঠোর বিধিনিষেধ মেনে চলে সবকিছু বন্ধ ঘোষণা করেছিলো অস্ট্রেলিয়া।

তবে গতবছর তা কিছুটা শিথিল করে অস্ট্রেলিয়ার নাগরিকদের বিদেশ থেকে ফিরতে অনুমোদন দেয়া হয়, তবে আন্তর্জাতিক ভ্রমণকারীদের দেশটিতে যেতে অপেক্ষা করতে হয়েছে।

আজ সীমান্ত খুলে দেয়ার পর শত শত মানুষের আগমনে সিডনি এয়ারপোর্টে দেখা যায় এক আনন্দপূর্ণ মিলনমেলার দৃশ্য।

বিমানবন্দরে শার্লট নামের এক তরুণীকে দেখা যায় তার দাদাকে জড়িয়ে ধরতে। সে জানায়, সে তার দাদাকে খুব মিস করেছে এবং তার আগমনের অপেক্ষা করেছে দীর্ঘ সময় ধরে।

কোভিড নীতি নিয়ে তেমন কড়া বিধিনিষেধ না থাকলেও ভ্যাকসিন না নেয়া ব্যক্তিদের নিজ খরচে ১৪ দিন হোটেলে থাকতে হবে বলে জানায় প্রশাসন। তবে দুই ডোজ ভ্যাকসিন নেয়া ব্যক্তিদের থাকতে হবে না কোয়ারেন্টাইনে।

সোমবার পঞ্চাশের অধিক ফ্লাইট অস্ট্রেলিয়া পৌঁছানোর কথা রয়েছে। করোনার কারণে ৩ মার্চ পর্যন্ত বন্ধ রয়েছে অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল তাছাড়া এই প্রদেশে ভ্রমণে আগ্রহীদের টিকার ৩ ডোজ সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

তাই অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল ছাড়া সব প্রদেশে ভ্রমণ করতে পারবে আন্তর্জাতিক পর্যটকরা।

দেশটির পর্যটন মন্ত্রী ড্যান তেহান বলেন, এটি আমাদের পর্যটন শিল্প এবং এখানে কর্মরত ৬ লাখ ৬০ হাজার কর্মীর জন্য খুবই চমৎকার সংবাদ।

দেশটির কঠোর বিধিনিষেধের কারণে পরিবার, স্বজন থেকে নাগরিকদের দূরে রাখার অভিযোগে অনেকে সমালোচনা করলেও এই বিধিনিষেধের কারণে করোনায় মৃত্যুর হার কমেছে বলে প্রসংশাও করেছে অনেকে। এখন পর্যন্ত দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৯’শ জনের।