চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইউক্রেনের বেশিরভাগ শিশুকে পালাতে হয়েছে: ইউনিসেফ

ইউক্রেনে যুদ্ধের মুখোমুখি হয়ে গত একমাসে প্রতি দুইজনের মধ্যে একজন শিশুকে তাদের বাড়ি ছেড়ে পালাতে হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

ইউনিসেফের একজন মুখপাত্রের বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

শিশুদের অধিকার নিয়ে কাজ করা সংস্থাটি জানায়, ইউক্রেনে এক মাসের যুদ্ধের ফলে ৪ দশমিক ৩ মিলিয়ন শিশু বাড়ি ছেড়েছে । দেশটির আনুমানিক ৭ দশমিক ৫ মিলিয়ন শিশু জনসংখ্যার অর্ধেকেরও বেশি। এর মধ্যে রয়েছে ১ দশমিক ৮ মিলিয়নেরও বেশি শিশু যারা শরণার্থী হিসাবে প্রতিবেশী দেশগুলিতে প্রবেশ করেছে এবং ২ দশমিক ৫ মিলিয়ন যারা এখন ইউক্রেনের অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছে৷

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই যুদ্ধের কারণে শিশুদের দ্রুততম ও বৃহৎ আকারের বাস্তুচ্যুত হওয়ার ঘটনা ঘটেছে।’

ইউনিসেফের জেমস এল্ডার বলেছেন, ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভ প্রচন্ডভাবে রকেট হামলার কবলে পড়েছে এবং হামলাগুলি সেখানকার মানুষদের আতঙ্ককে আরও বাড়িয়ে দিয়েছে।

“আমি একটি হাসপাতালে গিয়েছিলাম যেখানে প্রতিবার বিমান হামলার সাইরেন বাজলে আমি নারীদের নিচে নেমে যেতে দেখেছি। সেখানে দুই দিনের বাচ্চাসহ এবং ৩৬ সপ্তাহের গর্ভবতী মহিলাদেরও এ আতঙ্কের মধ্যে দেখেছি। সেই মহিলারা রাতে আবার লুকিয়ে আছে। তারা আতঙ্কিত, চূড়ান্ত মাত্রায় আতঙ্কিত। শুধু তারা নয় অনেক মানুষ এবং শিশুও তাদের সাথে রয়েছে।”

আঞ্চলিক কর্মকর্তাদের সূত্রে বিবিসি জানিয়েছে, পশ্চিম ইউক্রেনের লভিভ শহরে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

লভিভ অঞ্চলের গভর্নর ম্যাকসিম কোজিটস্কি বলেছেন, পাঁচজন আহত হয়েছে এবং রকেটের জ্বালানি সঞ্চয় কেন্দ্র এবং একটি কারখানায় আঘাত করেছে।