চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দিল মনোয়ারা মনু: একখণ্ড স্নিগ্ধ আকাশের বিদায়

দেশের নারী সাংবাদিকতার অন্যতম একজন দিল মনোয়ারা মনু। আমাদের সবার প্রিয় ‘মনু আপা’। চিরবিদায় নিয়ে চলে গেলেন খানিকটা নিঃশব্দেই। নিজের যাপিত-জীবনের সাথে এক অপূর্ব মিল রেখেই যেন চলে গেলেন তিনি। ১৩ অক্টোবর মধ্যরাতে হঠাৎ করেই লালমাটিয়াস্থ বাসাতে অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত তাকে বারডেম হাসপাতালে নেওয়া হয়। কিন্তু তিনি আর ফিরে আসেননি। তার মৃত্যু যেন একখন্ড স্নিগ্ধ আকাশের বিদায়।

দীর্ঘ সাংবাদিকতার জীবনে বরাবরই নীরবে-নিভৃতে কাজ করতে ভীষণরকম ভালবাসতেন দিল মনোয়ারা মনু। জীবনের শেষ দিনটিতেও তেমনটি ছিলেন। কলম হাতে সজাগ ছিলেন শেষ নিঃশ্বাস পর্যন্ত। বয়সের কারণে কখনও কখনও খুব অসুস্থ হয়ে পড়লেও তার কলম থেমে থাকেনি। লিখেছেন নারীর পক্ষে, মানুষ আর মানবতার পক্ষে। বঞ্চনা আর বৈষম্যের বিপক্ষে। বরাবরই তার কলম উচ্চকিত থেকেছে এদেশের নিপীড়িত-বঞ্চিত নারীর পক্ষে। সুন্দর সমাজ নির্মাণের পক্ষে।

দিল মনোয়ারা মনু শুধু সাংবাদিক, লেখিকা, কলামিস্ট ছিলেন না। বরাবরই সাংবাদিকতার পাশাপাশি নারীর অধিকার সুরক্ষায় কাজ করেছেন নিবেদিত হয়ে। বেগম সুফিয়া কামাল, নুরজাহান বেগম, ড. নীলিমা ইব্রাহীমের আদর্শ সবসময় নিজের মধ্যে ধরে রেখেছেন। তাদের স্নেহধন্য হওয়ায় নিজের জীবনের প্রতিটি স্তরে তার প্রতিফলন ঘটিয়েছেন। জীবনের প্রতিটি ক্ষণে সেই সুবাসকেই তিনি ছড়িয়ে দিতে চেয়েছেন জাগতিক সব চাওয়া-পাওয়া ভুলে।

সাংবাদিকতা শুরু করেছিলেন ‘বেগম’ পত্রিকা দিয়ে। এরপর জনপ্রিয় পাক্ষিক পত্রিকা ‘অনন্যা’র নির্বাহী সম্পাদকের দায়িত্বে ছিলেন টানা ২৫ বছর। একটা দীর্ঘ সময় ধরে স্নিগ্ধ রুচিশীল পারিবারিক পত্রিকা হিসেবে এই পত্রিকাটির যে গ্রহণযোগ্যতা তৈরি হয়েছিল সেটা তার অক্লান্ত পরিশ্রমের কারণেই। ‘অনন্যা’ পত্রিকাকে তিনি হৃদয় দিয়ে ভালবাসতেন। রুচিশীল কন্টেন্টে পত্রিকা সাজাতেন। সমাজের আলোকিত নারীদের কথা পত্রিকাটিতে তিনি সবচেয়ে বেশি তুলে ধরতেন। সঙ্গীত, আর্ট খেলাধূলা, কৃষি, প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর যে অবদান সেগুলোকে তিনি সবচেয়ে বেশি অগ্রাধিকার দিতেন। এ ছাড়া মুক্তিযুদ্ধে নারীর অবদান অনন্যাতে তুলে ধরতে তিনি সবসময় অনুসন্ধানী রিপোর্ট করতে সবাইকে অনুরোধ করতেন। মনু আপার কারণেই অনন্যাতে ৯৫ বা ৯৬ সালে বীরপ্রতীক তারামন বিবির প্রথম ইন্টারভিউ করার সুযোগ হয়েছিল আমার।

নিজে দায়িত্বে থাকা অবস্থায় দিল মনোয়ারা মনু এই পত্রিকাটিতে যুক্ত করেছিলেন অনেক তরুণ-তরুণীকে। আজকে মিডিয়া জগতে যেসব সাংবাদিকের তারকাখ্যাতি তাদের অনেকেই মনু আপার হাত ধরে অনন্যাতে যুক্ত হয়েছেন। শুধু এই নয় প্রতিবছর ‘অনন্যা শীর্ষ দশ’ নামে যে সম্মাননা প্রদান করা হয় এটিও নব্বই দশকে তার পরিকল্পনাতেই শুরু করা হয়। একসময় ‘অনন্যা’ পত্রিকাকে বাংলাদেশের ‘সানন্দা’ পত্রিকা বলা হতো। আসলেইতো শত সীমাবদ্ধতার পরও সানন্দা’র গন্ধ পাওয়া যেত অনন্যাতে। এটি সম্ভব হয়েছিলো দিল মনোয়ারা মনুর অক্লান্ত পরিশ্রমের কারণেই।

অনন্যা থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেওয়ার পর তিনি দেশের শীর্ষ প্রায় সব পত্রিকায় নিয়মিত কলাম লিখতেন। দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক সমকাল, দৈনিক ইত্তেফাকসহ সবখানেই লিখতেন। সেসব কলামে ফুটে উঠতো দেশের আলোকিত নারীদের কথা। বেগম রোকেয়া, সুফিয়া কামাল, ড. নীলিমা ইব্রাহীম, নুরজাহান বেগম, জাহানারা ইমাম, নাজমা জেসমিন চৌধুরী-এরকম আলোকিত নারীদের কথাই তিনি বেশি তুলে ধরতেন। আসলে সারাজীবনই দিল মনোয়ারা মনু বুকে লালন করেছন বেগম রোকেয়া, সুফিয়া কামালদের স্বপ্ন। আর তাই জীবনের প্রতিটি ক্ষণেই তিনি তার প্রকাশ ঘটিয়েছেন। যখন কোথাও বক্তব্য দেওয়ার সুযোগ পেয়েছেন সেখানেই আলোকিত নারীদের জয়গান গেয়েছেন। তাদের আদর্শকে উচ্চারণ করেছেন বলিষ্ঠকণ্ঠে।

দিল মনোয়ারা মনু ছিলেন এক বিরাট মনের মানুষ। কোনো লোভ লালসা ছিল না। সবাইকে প্রাণ খুলে ভালবাসতেন। অনুজদের কাছে তিনি ছিলেন সত্যিকার অর্থেই পরম মমতার এক ‘বড় আপা’। ফেসবুকে প্রথিতযশা সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল যথার্থই বলেছেন, ‘মনু আপা দেখতে যেমন বড় বোনের মতো ব্যবহার আচারণেও ছিলেন তাই। তার বিদায় বড় বোন বিয়োগের ব্যথা হয়েই বাজে বুকে।’ সাংবাদিক প্রণবসাহা লিখেছেন ‘মাথায় হাত বুলিয়ে স্নেহের পরশ পাই যে কজনের কাছে মনু আপা তেমন এক প্রিয়জন।’ সাংবাদিক আঙ্গুর নাহার মন্টি লিখেছেন, ‘গণমাধ্যম ও নারী নিয়ে কথা বলার আরও একজন সংগ্রামী অভিভাবক হারালাম। মেয়েদের সুখে-দুঃকে ছায়ার মতো জড়িয়ে থাকা মানুষ কমে যাচ্ছে। সবাইকে সমান স্নেহ ও ভালোবাসা দেওয়ার অসীম ক্ষমতা ছিল মনু আপার।’

আসলেই অনুজদের তিনি অন্যরকম স্নেহ করতেন। কেউ কোনোদিন তার কাছ থেকে আঘাত পেয়েছে এরকম রেকর্ড নেই। বরং কেউ বিপদে পড়ে তার কাছে গেলে সর্বাত্বক চেষ্টা করেছেন সহযোগিতা করতে। ৯৮ সালের ২৩ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পার্থ প্রতীম নামে যে ছাত্রলীগ নেতা প্রতিপক্ষ ছাত্রদলের গুলিতে নিহত হয়েছিল সেই পার্থকে এক সময় অনন্যাতে চাকরি দিয়েছিলেন তিনি। অনন্যাতে যোগ দেওয়ার আগে পার্থপ্রতীম আজকের কাগজে চাকরি করতেন। কিন্তু ওখান থেকে চাকরি ছেড়ে দেওয়ার পর বেকার হয়ে পড়লে তার দুঃসময়ে পাশে দাঁড়ান। এরকম আরও অনেকেরই দুঃসময়ে তিনি পাশে দাঁড়িয়েছেন। অনেককে তিনি নিজের কাছ থেকে টাকা দিয়েও সহযোগিতা করেছেন।

আমরা যারা তার উৎসাহ আর স্নেহধন্য হয়ে তার সাথে দীর্ঘদিন কাজ করেছি তারা বরাবরই বড় বোনের মতো তার অপার স্নেহ পেয়েছি। মনু আপাকে কোনোদিন কারো সাথে রাগ করে কথা বলতে দেখিনি। সবার সাথেই কথা বলতেন ভীষণ মায়াময় কণ্ঠে। তার চলে যাওয়ার মধ্যেও ভীষণ মায়া অনুভব করছি। বিত্তশালী গণমাধ্যমের কালে তার প্রস্থান কতটা প্রভাব ফেলবে জানি না, কিন্তু সত্যটা হলো চলে গেলেন দিল মনোয়ারা মনু আপা আমার দেখা এক খন্ড স্নিগ্ধ আকাশ।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)