চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দল আর ফলাফল মেলাতে পারছেন না মাহমুদউল্লাহ

হাতে সাত উইকেট নিয়ে আগের দিন তামিম ইকবাল বলেছিলেন, কঠিন হলেও ওয়েলিংটন টেস্ট বাঁচানো অসম্ভব কিছু নয়। কিন্তু মঙ্গলবার তামিমের কথার ধারে কাছ দিয়েও যেতে পারেনি বাংলাদেশ। এদিন একটা সেশনও টিকতে পারেনি সফরকারীরা।

পাঁচ দিনের টেস্ট বৃষ্টিতে প্রায় আড়াইদিন ভেসে গেলেও ইনিংস ব্যবধানে হার। এমন হতাশার হারের পরও বাংলাদেশ দলের শক্তি আর এই ফলাফলকে মেলাতে পারছেন না অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি মনে করেন, ফলাফল যাই হোক না কেন, বাস্তবে এতটা খারাপ দল নন তারা।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

হ্যামিল্টনের মতো ওয়েলিংটনেও এক ইনিংস ব্যাট করে নিউজিল্যান্ড। বাংলাদেশের ২১১ রানের জবাবে ৬ উইকেটে ৪৩২ তুলে ঘোষণার পর বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২০৯ রানে। হার ইনিংস ও ১২ রানে।

প্রথম দুইদিন এক বলও মাঠে গড়ায়নি। তৃতীয়দিন খেলা হলেও দিনের সেশনের প্রায় পুরোটাই ভেসে যায় বৃষ্টিতে। সব মিলিয়ে এই টেস্ট ড্র করার আশা করেছিল বাংলাদেশ। কিন্তু পঞ্চম দিনের প্রথম সেশনেই সেই আশা মিলিয়ে যায়।

ম্যাচ শেষে হতাশ মাহমুদউল্লাহ বলেন, ‘অবশ্যই আমরা খুবই হতাশ। আরও অনেক ভালো করা উচিত ছিল। আমরা এর চেয়ে ভালো দল। জানা ছিল, এই উইকেটে বোলারদের জন্য সহায়তা থাকবে। আমাদের উচিত ছিল আরও বেশি নিবেদন দেখানো। সামনের ম্যাচে এসবের সঙ্গে যতটা বেশি সম্ভব মানিয়ে নিতে হবে।’

আগের টেস্টের মতো এই টেস্টেও বাংলাদেশের ব্যাটসম্যানদের ত্রাস ছিলেন নেইল ওয়াগনার। কিউই পেসারের বাউন্সারে অসহায় ছিলেন ব্যাটসম্যানরা। মাহমুদউল্লাহর কাছে ব্যবধান গড়েছে এটাই, ‘আমার মনে হয় নতুন বলে ভালোই শুরু পেয়েছিলাম। ওয়াগনার যখন মিডল অর্ডারে যখন তার বাউন্সার শুরু করল আমরা উইকেট বিলিয়ে দিয়েছি। আমাদের আরও সাহস নিয়ে খেলা লাগবে। ‘

‘দ্বিধাদ্বন্দ্বে থেকে আমরা অনেক ব্যাটসম্যান আউট হয়েছি। দুনোমনো করেছি মারব কি মারব না। এই দ্বিধা থাকলে চলবে না। যদি শর্ট খেলব ভাবি তো খেলতে হবে, ছাড়ব ভাবলে ছাড়তে হবে। তৃতীয় টেস্টেও আমার মনে হয়। ব্যাটসম্যানদের দোষটাই বেশি। কারণ আড়াইদিনে আমরা দুবার অলআউট হয়েছি-‘যোগ করেন টাইগার অধিনায়ক।