চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দর্শক পিটিয়ে কোটি টাকার মাশুল

জাতীয় ক্রিকেট লিগের ম্যাচে দর্শক পিটিয়ে কঠিন শাস্তির মুখে পড়েছেন সাব্বির রহমান। বাংলাদেশ দলের এই ক্রিকেটার বাদ পড়ছেন বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে। সঙ্গে নগদ ২০ লাখ টাকা জরিমানা ও  আগামী ছয় মাস ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন না। বিসিবির শৃঙ্খলা কমিটির করা এসব শাস্তির সুপারিশ কার্যকর হবে আগামী বোর্ড সভায়।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘শাস্তির এই সুপারিশগুলো থেকে কমে যাওয়ার সম্ভাবনা কম। বরং আরও বাড়তে পারে। এগুলো যে থাকছে এ ব্যাপারে সন্দেহ নেই। আরও কিছু করা হবে কিনা তা বোর্ড সিদ্ধান্ত নেবে।’

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

শৃঙ্খলা কমিটির সুপারিশ বোর্ড সভায় বহাল থাকলে মাঠে দর্শক পেটানোর শাস্তিস্বরূপ সাব্বিরকে মাশুল দিতে হবে আসলে প্রায় কোটি টাকা। ঘরোয়ায় নিষিদ্ধ হয়ে ডানহাতি ব্যাটসম্যান খেলতে পারবেন না ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ও ঢাকা প্রিমিয়ার লিগে। বিসিএলের ম্যাচ ফি ৫০ হাজার টাকা। পুরো লিগের ৬ ম্যাচ খেললে সাব্বির পেতেন ৩ লাখ টাকা। প্রিমিয়ার লিগের গত মৌসুমে তিনি পেয়েছিলেন প্রায় ৫০ লাখ টাকা। সেটিও এবার হারাচ্ছেন।

কেন্দ্রীয় চুক্তিতে ‘বি’ গ্রেডে থাকা সাব্বিরের মাসিক বেতন ২ লাখ টাকা। নতুন বছরে চুক্তি থেকে বাদ পড়ায় হারাবেন ২৪ লাখ টাকা। সঙ্গে জরিমানার ২০ লাখ টাকা তো আছেই। সবমিলিয়ে সাব্বিরের ক্ষতি কোটি টাকার কাছাকাছি।

বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার হওয়ায় বিজ্ঞাপনের বাজারেও সাব্বিরের কদর ছিল। একের পর এক নেতিবাচক কাণ্ড ঘটিয়ে খবরের শিরোনাম হওয়ায় নতুন বছরে সেটিও কমে আসতে পারে।

সাব্বিরের এমন শাস্তি তাই সব ক্রিকেটারের জন্যই সতর্কবার্তা হিসেবে দেখছেন নাজমুল হাসান পাপন, ‘বছরের প্রথম দিনই আমরা যে পদক্ষেপ নিচ্ছি, এটা একটা শক্ত বার্তা দিচ্ছি, সব খেলোয়াড়কে। কাউকেই ছাড় দেয়া হবে না। সে যত বড় খেলোয়াড়ই হোক না কেন। শৃঙ্খলা তাদেরকে মানতেই হবে। বাংলাদেশের ক্রিকেট এখন এত জনপ্রিয়, ক্রিকেটাররা একেকজন একেকটা আইকন। আদর্শ হয়ে গেছে।’

নতুন বছরের প্রথমদিন নাজমুল হাসান তার ব্যক্তিগত কার্যালয় ধানমন্ডির বেক্সিমকো অফিসে ডেকেছিলেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা এবং টেস্ট আর টি-টুয়েন্টির অধিনায়ক সাকিব আল হাসানকে। অধিনায়কদের সঙ্গে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি আসন্ন ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন বোর্ড সভাপতি। শৃঙ্খলার ব্যাপারে সতর্ক করেছেন মাশরাফী-সাকিবকেও।

‘অধিনায়কদেরও এই বার্তা দেয়া হয়েছে। তোমাদেরকে সবাই অনুসরণ করবে। নতুন প্রজন্ম, ছোট ছোট বাচ্চারা বলবে, আমি বড় হয়ে সাকিব হতে চাই, মাশরাফী হতে চাই। তামিম, মুশফিক, রিয়াদ হতে চাই। তোমাদের কোনও ভুল করা যাবে না। এসব ব্যাপারে আলাপ হয়েছে। ওরা সব খেলোয়াড়কে বলবে, আমরা তো বলবোই। তবে বছরের প্রথম দিন যে সিদ্ধান্ত (সাব্বিরের শাস্তি) হয়েছে, তা খুব একটা কম না।’