চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তোমাকে বিদায়ী অভিবাদন প্রিয় কবি শহীদ কাদরী

সর্বস্থরের মানুষের ভালোবাসায় সিক্ত হলেন বাংলা সাহিত্যের বিশিষ্ট কবি শহীদ কাদরী। প্রধানমন্ত্রীর বিশেষ তত্ত্বাবধানে তার মরদেহ সকালে নিউইয়র্ক থেকে বাংলাদেশে আনা হয়। আসরের নামাজের পর শহীদ কাদরীকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

তোমাকে অভিবাদন প্রিয়তমা…কবিতা দিয়ে কোটি বাঙ্গালির মন জয় করা অভিমানী কবি শহীদ কাদরী। ২১শে পদক এবং বাংলা একাডেমী পুরস্কারসহ অসংখ সম্মাননা অর্জন করেছেন এ কবি।

অসুস্থতার কাছে পরাজিত হয়ে ২৮ আগষ্ট নিউইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন কবি শহীদ কাদরী। সকালে এমিরেটস এয়ারলইন্সের একটি ফ্লাইটে তার মরদেহ আনা হয় ঢাকায়।

সেখান থেকে কবির মরদেহ নেওয়া হয় বারিধারায় তার ভাইয়ের বাসায়। পরে সর্বস্থরের মানুষের ভালোবাসা আর শ্রদ্ধা জানানোর জন্য শহীদ কাদরীর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর পর কবির ভক্ত, স্বজন আর কাছের মানুষরা একে একে তাকে শ্রদ্ধা জানান।

তাকে শ্রদ্ধা জানাতে আসা বিশিষ্টজনেরা বলেন, কবির জন্য এমন ভালোবাসা শুধু বাংলার মানুষই দেখাতে পারে। যোহরের নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কবি শহীদ কাদিরর জানযার নামাজ অনুষ্ঠিত হয়।