চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তিতাস গ্যাসের এমডিসহ তিন জনকে হাইকোর্টে তলব

তিতাস গ্যাস এন্ড ট্রান্সমিশনের এক নিয়োগে মু্ক্তিযোদ্ধা সন্তানদের ৩০ শতাংশ কোটা সংরক্ষণের বিষয়ে ব্যাখ্যা দিতে এ কোম্পানির এসডিসহ তিন জনকে তলব করেছেন হাইকোর্ট।

এ তিনজন হলেন: তিতাস গ্যাস এন্ড ট্রান্সমিশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) , জেনারেল ম্যানেজার ( অ্যাডমিন) ও ডেপুটি জেনারেল ম্যানেজার। আগামী ২ জুলাই হাইকোর্টে হাজির হয়ে ব্যখ্যা দিতে বলা হয়েছে।

এ নিয়োগের ৮ নিয়োগপ্রার্থী মুক্তিযোদ্ধার সন্তানদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাসার।

এর আগে ২০১৭ সালের ১৮ ডিসেম্বর ৭৯ টি শুন্য পদে কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি দেয় তিতাস। ওই বিজ্ঞপ্তিতে কোটা সংরক্ষণের কথা উল্লেখ করা হয়। পরবর্তী প্রয়োজনীয় পরীক্ষা শেষে ৭৯ জনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। কিন্তু এতে কোনো মুক্তিযোদ্ধা সন্তানদের নাম না থাকায় হাইকোর্টের দ্বারস্থ হন প্রার্থীরা।

এরপর ২০১৮ সালের ২০ নভেম্বর হাইকোর্ট রুল জারি করে ওই নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের নির্দেশ দেন।

কিন্তু ইতিমধ্যে ৬৩ জনের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। এরপর ওই নিয়োগের ধারাবাহিকতায় অপর ১৭ জনকে কাজে যোগদানের জন্য চলতি বছরের ২ এপ্রিল বিজ্ঞপ্তি দেয় তিতাস। এই বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চেয়ে হাইকোর্টে সম্পুরক আবেদন করা হয়। সে আবেদনের শুনানি নিয়ে তিতাসের তিন কর্তাকে তলব করেন হাইকোর্ট।